Weather Forecast: আজকে কমবে গরম বিকেলের পর, রাজ্যের কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে

Published By: Khabar India Online | Published On:

Weather Forecast: আজকে কমবে গরম বিকেলের পর, রাজ্যের কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ।

গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ রূপে ধরা দেয়। এই দিনগুলো দীর্ঘ হয়, রোদ থাকে প্রখর,আকাশ থাকে পরিষ্কার নীল। গরমের তীব্রতা কখনও কখনও অসহ্য হলেও, এই ঋতু আমাদের জীবনে আনে এক অনন্য আনন্দ ও উৎসাহ।

গরমের প্রভাব:

তাপমাত্রা বৃদ্ধি: গ্রীষ্মের প্রধান বৈশিষ্ট্য হলো তাপমাত্রার উল্লেখযোগ্য বৃদ্ধি। সূর্যের আলো সরাসরি পৃথিবীর উপর পড়ে, যার ফলে তাপমাত্রা দ্রুত বৃদ্ধি পায়।

দিনের দৈর্ঘ্য বৃদ্ধি: পৃথিবীর অক্ষের কাত হওয়ার কারণে, গ্রীষ্মের সময় সূর্য আকাশে বেশি সময় ধরে থাকে। এর ফলে দিনের দৈর্ঘ্য বৃদ্ধি পায় এবং রাতের দৈর্ঘ্য হ্রাস পায়।

বৃষ্টিপাত: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ অঞ্চলভেদে পরিবর্তিত হয়। কিছু অঞ্চলে প্রচুর বৃষ্টিপাত হয়, আবার কিছু অঞ্চলে খরা দেখা দেয়।

আরও পড়ুন -  Weather Forecast: তাপমাত্রা বাড়বে এবার, অস্বস্তি হবে রাতেও

আর্দ্রতা: গ্রীষ্মের আরেকটি বৈশিষ্ট্য হলো বায়ুমণ্ডলে আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি। এর ফলে আবহাওয়া ভ্যাপসা ও অস্বস্তিকর হয়ে ওঠে।

গরমকালের প্রভাব:

মানুষের উপর প্রভাব: প্রখর রোদে দীর্ঘক্ষণ থাকলে ত্বকে পোড়া, ডিহাইড্রেশন, এবং তাপঘাতের ঝুঁকি বৃদ্ধি পায়।

কৃষিকাজের উপর প্রভাব: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ কম হওয়ার ফলে কৃষিকাজের উপর প্রভাব পড়ে।

পরিবেশের উপর প্রভাব: গ্রীষ্মের তীব্রতা নদী ও জলাশয়ের জলস্তর হ্রাস পায়।

এবছর দক্ষিণবঙ্গের জেলায় জেলায় কোথাও ৪২, আবার কোথাও ৪৫ ডিগ্রিতে উঠেছিলো পারদের মিটার। তার ফলে তীব্র গরমে জ্বলছিল বাংলা। আবার গ্রীষ্মের মাঝে কয়েকদিন কালবৈশাখী ঝড় এবং বৃষ্টি হওয়ার জন্য কিছুটা শান্তি পেয়েছে রাজ্যে। সেই জন্য উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টি হওয়ার জন্য।

আবার গরম বৃদ্ধির পরিস্থিতি তৈরি হয়েছে জেলায় জেলায়।

আরও পড়ুন -  পাল্টে যাবে বার্থ সার্টিফিকেটের সবকিছুই আগামী মাস থেকে, বিস্তারিত জেনে নিন–BIRTH CERTIFICATE RULES

ইতিমধ্যে বৃষ্টি নিয়ে খবর দিয়েছে হাওয়া অফিস। আলিপুর থেকে জানানো হয়েছে যে, এবার বর্ষা আগেই ঢুকবে রাজ্যে। আগামী সপ্তাহের প্রথম থেকেই আন্দামানে শুরু হবে বর্ষার বৃষ্টি। তার কিছুদিন পরেই রাজ্যে এসে যাবে বর্ষা। সেই রকম পূর্বাভাস দেওয়া হয়েছে। আজকে আবহাওয়ার সেই রকম পরিবর্তনের ইঙ্গিত নেই।

তা হলে আজ আবহাওয়ার পূর্বাভাস কি বলছে?

 

1)কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজকে কলকাতায় বৃষ্টির পূর্বাভাস নেই বলা চলে। সকাল থেকে ভ্যাপসা পরিস্থিতি আছে শহরে। আজকে শহরে অর্দ্রতাজনিত অস্বস্তি রয়েছে। আজকে শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াস।

2) দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিগত কয়েকদিনে ভারী বৃষ্টি হয়েছে। কিন্তু আজকে বৃষ্টির পূর্বাভাস নেই বলেই ইঙ্গিত দিয়েছে আলিপুর হাওয়া অফিস। মূলত শুষ্ক আবহাওয়া থাকছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। আজ দক্ষিণবঙ্গের প্রায় বাকি জেলাগুলিতেও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বলা যেতে পারে।আজকে জেলায় জেলায় ভ্যাপসা গরম বৃদ্ধি পাবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন -  Weather: ঝড়বৃষ্টির তান্ডব রাজ্যজুড়ে বিকেলের দিকে, কালবৈশাখী কোন জেলা দেখতে পাবে?

3)উত্তরবঙ্গের আবহাওয়া: আজকে উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস আছে। আজকে উত্তরবঙ্গের, দার্জিলিং এবং কালিম্পং জেলায় আজকে বৃষ্টির সাথে ঝোড়ো বাতাস বইতে পারে। আজকে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদা এবং মুর্শিদাবাদ জেলায় আজকে থাকবে কম গরম।

উপসংহার:

গ্রীষ্মকাল প্রকৃতির এক সুন্দর ঋতু। তীব্র গরমের কিছু অসুবিধা থাকলেও, এই ঋতুর সাথে যুক্ত অনেক আনন্দ ও রোমাঞ্চ।

ট্যাগঃ
আলিপুর আবহাওয়া আপডেট, আইএমডি আবহাওয়া আপডেট, কলকাতা আবহাওয়া, উত্তরবঙ্গ আবহাওয়া আপডেট, বৃষ্টির পূর্বাভাস, দক্ষিণবঙ্গ আবহাওয়া আপডেট