28 C
Kolkata
Saturday, May 18, 2024

RTO New Rule: এই কাজ করুন বাড়ি থেকে বের হওয়ার আগে, না হলে জরিমানা

২ কোটি ৪২ লাখ টু-হুইলারে এখনো এই কাজটি করা হয়নি।

Must Read

দুর্ঘটনার সংখ্যা দিনে দিনে বেড়ে চলেছে রাস্তায় যানবাহনের সংখ্যা বৃদ্ধির হওয়ার জন্য। এবার এই দুর্ঘটনা রোধ ও রাস্তায় নিরাপত্তা নিশ্চিত করতে সরকার রাস্তা সংক্রান্ত নিয়ম কানুনের প্রতি জোর দিয়েছেন।

গাড়ি কেনার আগে এই গুরুত্বপূর্ণ বিষয় জেনে নেওয়া খুব জরুরি। একবার নিয়ম অমান্য করে ধরা পড়লে মোটা টাকার জরিমানা হবে। এখন গাড়ি নিয়ে বের হবার আগে প্রাথমিক নিয়মগুলি জানা দরকার। আবার কোন কোন নথি নিয়ে গাড়ি চালানো দরকার, সেটাও জানা দরকার।

আরও পড়ুন -  Vande Bharat Express: পশ্চিমবঙ্গ, বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন উপহার পাবে, মোদি ৩০ ডিসেম্বর সবুজ পতাকা দেখাবেন

বিস্তারিত জানতে এই প্রতিবেদনটি পড়ুন।

গাড়ি চালানোর জন্য বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। সাথে বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। গাড়ির জন্য তৃতীয় পক্ষের বীমা আইনিভাবে বাধ্যতামূলক। গাড়ি চালানোর সময় গাড়ির দূষণ নিয়ন্ত্রণ সনদপত্র (POC) সঙ্গে রাখতে হবে।

আরও পড়ুন -  Bold Web Series: ১৮+ না হলে দেখবেন না এই ওয়েব সিরিজ, লজ্জার সীমা নেই

যখন বাড়ি থেকে বের হবেন গাড়ির রেজিস্ট্রেশন সনদপত্র অথবা RC, লাইসেন্স এবং বীমা কাগজপত্র সর্বদা গাড়িতে রেখে দেবেন।

যদি এসব না থাকে সমস্যার সম্মুখীন হবেন। একটি বড় জরিমানা সম্মুখীন হতে পারেন।

সরকার টু-হুইলারের জন্য বারকোডযুক্ত নতুন নম্বর প্লেট চালু করেছে। এই নম্বর প্লেট স্ক্যান করে গাড়ির সম্পূর্ণ তথ্য পাওয়া যাবে। সরকারী পরিসংখ্যান অনুযায়ী ২ কোটি ৪২ লাখ টু-হুইলারে এখনো নতুন নম্বর প্লেট লাগানো হয়নি। এখন থেকে পুরোনো নম্বর প্লেট দেখা গেলে সেই বাইক বাজেয়াপ্ত করা হতে পারে। তা না হলেও মোটা অংকের জরিমানা দিতে হবে। অনলাইনে এই নতুন নম্বর প্লেট অর্ডার করতে পারবেন। ১ মাসের মধ্যে অনলাইনে আবেদন করে নতুন নম্বর প্লেট পেয়ে যাবেন।

আরও পড়ুন -  গোপন

Latest News

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img