31 C
Kolkata
Friday, May 17, 2024

ই-শ্রম স্কিম কি? জানুন কারা সুবিধা পাবেন

যদি শ্রমজীবী মানুষ হন, আপনার জন্য এই প্রকল্পটি ভালো।

Must Read

ই-শ্রম স্কিম কি? জানুন কারা সুবিধা পাবেন?

কেন্দ্রীয় সরকারের ই শ্রম কার্ড যদি থাকে, তাহলে এই খবরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে নাগরিকরা কিছু সুবিধা পাচ্ছেন। এই প্রকল্পে যেমন বীমার সুবিধা পাবেন, আবার তেমন অন্যদিকে অনেক সরকারি প্রকল্পের সুবিধাও পাবেন।

২০২০ সালে মোদি সরকার অসংগঠিত ক্ষেত্রে কর্মরত লোকেদের অর্থনৈতিক নিরাপত্তা দেওয়ার জন্য এই যোজনা শুরু করেন। কেন্দ্রীয় সরকার দ্বারা চালু করা এই প্রকল্পটি ব্যাপক সাড়া পেয়েছে। দেশে এই পর্যন্ত ২৯ কোটি ৪১ লাখ ৩২ হাজার ৯৩৩ টি শ্রম কার্ড তৈরি করা হয়েছে।

আরও পড়ুন -  UNESCO Peace Prize: আঙ্গেলা ম্যার্কেল পাচ্ছেন, শান্তি পুরস্কার ইউনেস্কো

এই প্রকল্পের সুবিধা কি?

যারা অসংগঠিত ক্ষেত্রে কর্মরত আছেন, তারাই এই কার্ডের জন্য আবেদন করবেন। ১৬ বছর থেকে ৫৯ বছরের মধ্যে যাদের বয়স তারাই এই কার্ডের জন্য আবেদন করার যোগ্য। যারা অসংগঠিত ক্ষেত্রে কাজ করেন যেমন- দোকানের কর্মী, হেল্পার, সেলসম্যান, ড্রাইভার, রাখাল, পশু পালক, গোয়ালা, চাষী, পাংচার মেকার, পেপার হকার, zomato, flipkart এর ডেলিভারি বয় অ্যামাজন ওয়েবসাইটের কর্মী ও অন্যান্য শ্রমজীবী কর্মচারীরা। এখানে ইটভাটা শ্রমিকরা আছেন।

আরও পড়ুন -  Raj Kundra: ‘বিগ বস’ র প্রতিযোগীদের পর্নোগ্রাফিতে কাজ করানোর টার্গেট করেছিলেন, অভিযোগ মডেলের !

এই বিশেষ কার্ডের সুবিধা হচ্ছে, যদি কোন ব্যক্তি এই প্রকল্পর সাথে যুক্ত হন, তিনি দুই লক্ষ টাকা পর্যন্ত দুর্ঘটনা বীমা কভারেজ পাবেন।

আবার সাথে যারা এই কার্ড করেছেন, তাঁরা প্রধানমন্ত্রীর শ্রম যোগী মান ধন যোজনার সুবিধা গ্রহণ করার সুবিধা পাবেন।

আরও পড়ুন -  চিঠি বিতর্কে উস্কালো জল্পনা, মহার্ঘ ভাতা নিয়ে

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img