28 C
Kolkata
Saturday, May 18, 2024

আশ্বাস রাজ্য সরকারের, বিকল্প কার্ডেই সমস্ত সুবিধা

Must Read

আধার কার্ড (Aadhaar Card) নিয়ে নতুন জল্পনা শুরু হয়েছে লোকসভা ভোটের আগেই। রাজ্য জুড়ে আধার কার্ড বাতিল হওয়ার খবরে কার্যত ঘুম উড়েছে অনেকের। এ বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, NRC চালু করা নিয়ে সাধারণ মানুষের মধ্যে ভয়ের পরিবেশ তৈরি করতে চাইছে কেন্দ্র। রাজ্যের মানুষকে ভয় পেতে বারণ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি অভয় দিয়েছিলেন, আধার কার্ড যদি বাতিলও হয়, পশ্চিমবঙ্গ সরকার নতুন কার্ড দেবে। নতুন পোর্টালও চালু হয়ে গিয়েছে।

আরও পড়ুন -  সৌরভ গাঙ্গুলিকে আবার, অধিনায়কত্ব করতে দেখা যাবে ১৫ সেপ্টেম্বর

এখন ভারতীয়দের কাছে আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পরিচয় পত্র। যেমন সরকারি এবং বেসরকারি কাজে প্রয়োজন। সেই জন্য আধার কার্ড সংক্রান্ত যে কোনো তথ্যই খুব গুরুত্ব সহকারে গ্রহণ করা উচিত। রেশন এবং ব্যাঙ্কিং সহ অনেক জায়গায় বায়োমেট্রিক ভেরিফিকেশনেও আধার কার্ড দেখানো বাধ্যতামূলক।

এখন আধার কার্ডের পরিবর্তে এক নতুন কার্ডের চিন্তা ভাবনা করছে পশ্চিমবঙ্গ সরকার।

শোনা যাচ্ছে, এখনো পর্যন্ত বর্ধমানের বেশ কিছু অঞ্চলে আধার বাতিলের বার্তা পৌঁছে গিয়েছে। ২৮ এ ধারা অবলম্বনে জারি করা হয়েছে নোটিশ। এই পরিস্থিতিতে সাধারণ মানুষের মধ্যে ভয় দূর করতে এক নতুন পোর্টাল চালুর কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। যাদের আধার কার্ড বাতিল হচ্ছে, তাঁদের অভিযোগ জানানোর জন্য এই পোর্টাল। আধার সংক্রান্ত সমস্যার সমাধানের চেষ্টা করা হবে। আবার আধার সমস্যার জন্য রেশন যাতে বন্ধ না হয়ে যায় সেদিকেও নজর দেওয়া হবে।

আরও পড়ুন -  নবান্নের নির্দেশ, বিপর্যয় মোকাবিলার প্রস্তুত থাকতে, ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে

উল্লেখ্য, কেন্দ্রের তরফে ১০ বছর অন্তর আধার আপডেট করাটা বাধ্যতামূলক বলে জানানো হয়েছে। অনেকেই এখনো পর্যন্ত নির্দেশ মানেননি। UIDAI থেকে তাই প্রায় ৩০ লক্ষ মানুষের কাছে আধার বাতিলের চিঠি পাঠানো হয়েছে।

আরও পড়ুন -  মোথাবাড়িতে মন্ত্রী সাবিনা ইয়াসমিনের নেতৃত্বে, তৃণমূলের যোগদান কর্মসূচী

এখনো পর্যন্ত ৫০ কোটি মানুষ আধার আপডেট করাননি বলে জানা যাচ্ছে। এদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, যাদের আধার কার্ড বাতিল করা হচ্ছে তাঁদের জন্য বিকল্প কার্ডের বন্দোবস্ত করা হচ্ছে। এই কার্ডের মাধ্যমে নাগরিকত্ব রক্ষার সাথে লক্ষ্মীর ভাণ্ডার, খাদ্যসাথী এবং কাস্ট সার্টিফিকেট এর মতো সুযোগ সুবিধাও পাওয়া যাবে এই কার্ডের মাধ্যমে।

Latest News

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img