32 C
Kolkata
Saturday, May 18, 2024

প্রবীণ নাগরিকরা প্রতি মাসে ৫০০০ টাকা করে পাবেন, বিশেষ এই প্রকল্প সরকারের

Must Read

নানান ধরনের প্রকল্প নিয়ে আসেন সরকার প্রবীণ নাগরিকদের (Senior Citizen) জন্য। ভারতের স্থায়ী বাসিন্দা ও সিনিয়র সিটিজেন হলে দারুণ সুখবর রয়েছে।

কৃষিকাজ করে বা মজুরি করে অথবা ছোটখাটো ব্যবসা করেন যারা জীবিকা নির্বাহ করেন। কিন্তু বৃদ্ধ বয়সে তাঁরা আয়ের সুযোগ পান। এখন সরকার বৃদ্ধদের সাহায্য করতে চালু করেছে একটি বিশেষ প্রকল্প। অটল পেনশন যোজনা।

এই পেনশন স্কিমের অধীনে যে কেউ নিজের নাম রেজিস্টার করতে পারেন। কিন্তু সম্প্রতি এই যোজনার নিয়ম পরিবর্তন হয়েছে। এখন যারা আয়করের নজরে আসে না শুধুমাত্র তারাই এই প্রকল্পের সুবিধা পাবেন।

আরও পড়ুন -  অপূর্ব নাচ নিরহুয়া এবং কাজল রাঘবানির, দুর্দান্ত এক্সপ্রেশনের সাথেই মাই রে মাই গানে, ভিডিও ভাইরাল

১৮ থেকে ৪০ বছর বয়সীরা এখন এই যোজনার অধীনে রেজিস্টার করতে পারবেন। উল্লেখ্য, অটল পেনশন যোজনার অধীনে ৬০ বছর বয়সের পর একজন মানুষ ১০০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত মাসিক পেনশনের সুবিধা পেয়ে থাকেন।

অটল পেনশন যোজনার অধীনে মাসিক ৫০০০ টাকা পেতে কোন বয়সে কত টাকা জমা করতে হবে জানুন।

আরও পড়ুন -  Ibrahim Khan: বলিউডে অভিষেক হতে যাচ্ছে সাইফ-অমৃতা পুত্র, ইব্রাহিম খানের

এই যোজনার অধীনে মাসিক, ত্রৈমাসিক ও ষান্মাসিক টাকা জমা দেওয়া যাবে। প্রতি মাসে বয়স অনুসারে স্থায়ী অবদান জমা দিতে হবে। ত্রৈমাসিক ভাবে টাকা জমা দেন, তাহলে প্রতি তিন মাসে টাকা জমা করতে হবে। না হলে প্রতি ছয় মাসে টাকা জমা দিতে পারেন।

একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক। যোজনায় অবদানের অর্থ যেমন ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কাটা হবে, তেমন পেনশনও জমা পড়বে ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

আরও পড়ুন -  উপরাষ্ট্রপতি তিন বছরের কার্যকালের বিবরণী বিষয়ে একটি বই প্রকাশ করবেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী

ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে থাকলে অটল পেনশন স্কিমের সাথে লিঙ্ক করতে হবে। ১৮ বছর বয়সে অ্যাকাউন্ট খুলে বৃদ্ধ বয়সে প্রতি মাসে ৫০০০ টাকা করে পেনশন পেতে চাইলে, তাহলে মাসে ২১০ টাকা, ত্রৈমাসিক ৬২৬ টাকা ও ষান্মাসিক ১২৩৯ টাকা করে জমা দিতে হবে। ১৯ বছর বয়সে অ্যাকাউন্ট খুললে মাসে ২২৮ টাকা, ত্রৈমাসিক ৬৭৯ টাকা এবং অর্ধ বার্ষিকীতে ১৩৪৯ টাকা জমা করতে হবে।

Latest News

Post Office Scheme: সুরক্ষায় দুর্দান্ত লাভজনক এই স্কিম পড়ুন, রোজ ১৮ টাকা রাখলে পাবেন ৩ লক্ষ টাকা, শিশু সুরক্ষায় লাভজনক স্কিমটি

Post Office Scheme: সুরক্ষায় দুর্দান্ত লাভজনক এই স্কিম পড়ুন, রোজ ১৮ টাকা রাখলে পাবেন ৩ লক্ষ টাকা, শিশু সুরক্ষায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img