30 C
Kolkata
Thursday, May 16, 2024

Wheat Price: ডাল ও গমের দাম শীঘ্রই কমবে, সরকার এই পদক্ষেপ নিচ্ছে

দোকানদারদের গম ও ডালের মজুদের পরিমাণ ঘোষণা করতে হবে খাদ্য ও সংরক্ষণ বিভাগের ওয়েবসাইটে।

Must Read

Wheat Price: ডাল ও গমের দাম শীঘ্রই কমবে, সরকার এই পদক্ষেপ নিচ্ছে।

আটা, চাল এবং ডালের দাম বৃদ্ধি পাচ্ছে গত কয়েক মাস ধরে। ক্রমবর্ধমান দাম নিয়ন্ত্রণ করতে কেন্দ্রীয় সরকার গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। এবার থেকে দেশের সকল গম এবং ও ডাল বিক্রেতাদের স্টক সম্পর্কে সরকারকে জানাতে হবে।

এই নতুন ব্যবস্থার অধীনে, দোকানদারদের প্রতি শুক্রবার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির খাদ্য ও সংরক্ষণ বিভাগের ওয়েবসাইটে তাদের গম এবং ডালের মজুদের পরিমাণ জানাতে হবে। দিল্লি, ইউপি, বিহার ও এমপি সহ সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে শুরু হবে।

আরও পড়ুন -  ২৫০র বেশি বিধানসভায় জয়লাভের ডাক দিলেন মন্ত্রী মলয় ঘটক

এই পদক্ষেপের লক্ষ্য হলো বাজারে কৃত্রিম সংকট তৈরি রোধ করা, কালোবাজারিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া। সরকার মনে করে এই পদক্ষেপের মাধ্যমে বাজারে স্থিতিশীলতা হবে ও দাম নিয়ন্ত্রণে থাকবে।

আরও পড়ুন -  Rahul Gandhi: যেমন পাত্রী চান রাহুল, জীবন সঙ্গী হিসেবে

বিহারের কথা বললে ২২ লাখ হেক্টর জমিতে গমের চাষ হয়। বিহারে প্রতি বছর গড়ে প্রায় ৬৮ লক্ষ মেট্রিক টন গম উৎপন্ন হয়। বিহারে ৪ লাখ হেক্টর জমিতে ডাল চাষ হয়। আর উৎপাদন হয় প্রায় ৪ লাখ মেট্রিক টন। বিহার সরকার যারা গম ও ডাল বিক্রি করে তাদের খাদ্য ও ভোক্তা সুরক্ষা বিভাগের www.evegils.nic.in/wsp/login ওয়েবসাইটে নিবন্ধন করতে বলে দেওয়া হয়েছে।

আরও পড়ুন -  ৬ লক্ষ আধার কার্ড বাতিল করা হলো, বাতিল হয়নি তো আপনার আধার কার্ড ?

যেমন দোকানদারদের নাম, ই-মেইল, মোবাইল নম্বর এবং প্যান নম্বর ইত্যাদি তথ্য দিতে হবে। প্রতি শুক্রবার স্টকের বিবরণ জমা দিতে হবে ওয়েবসাইটে।

Latest News

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও সং: সংস্কৃতি, ঐতিহ্য এবং...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img