34 C
Kolkata
Wednesday, May 15, 2024

PM Svanidhi Loan: গ্যারান্টি ছাড়াই ঋণ দিচ্ছে সরকার, এর সুবিধা কারা কারা পাবেন?

নামমাত্র সুদে ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ দেয় ভারত সরকার।

Must Read

এই প্রকল্পের সূচনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১লা জুন ২০২০ সালে ক্ষুদ্র ব্যবসায়ীদের আর্থিক উন্নতির সাথে স্বাবলম্বী করে তোলার উদ্দেশ্যে প্রধানমন্ত্রী স্বানিধি যোজনা চালু করা হয়েছিল। বিশেষ এই প্রকল্পের মাধ্যমে নামমাত্র সুদে ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ গ্রহণের সুবিধা পাচ্ছেন ঋণ গ্রাহকরা।

প্রথমেই বলি, করোনার কারণে বিলুপ্তির পথে চলে যাওয়া ব্যবসা গুলোকে পুনরায় ছন্দে আনার উদ্দেশ্যে বিশেষ এই প্রকল্পের সূচনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদর মোদি। প্রকল্পের মাধ্যমে একজন ঋণ গ্রাহককে নামমাত্র সুদে ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ দেওয়ার ব্যবস্থা করে ভারত সরকার। সুবিধা হচ্ছে ৩ বছর ধরে এই ঋন পরিশোধ করার সুযোগ।

আরও পড়ুন -  Jio: Jio বাজারে আনছে 5G স্মার্টফোন

১৮ থেকে ৬০ বছর বয়সের যেকোনো ব্যক্তি এই ঋণ গ্রহণের জন্য যোগ্য। এই ঋণ গ্রহণের জন্য ওই ব্যক্তির নামে কোনরকম ঋণের খাতা থাকা চলবে না। ওই ব্যক্তির নামে ব্যাংকে অ্যাকাউন্ট থাকতে হবে। কোন ব্যক্তি সহজ সুদে প্রধানমন্ত্রী স্বানিধি যোজনার সুবিধা গ্রহণ করতে পারবেন।
পারবে।

আরও পড়ুন -  Apurba And Nusrat Faria: আবারও পর্দায়, অপূর্ব ও নুসরাত ফারিয়া

প্রধানমন্ত্রী স্বানিধি যোজনায় একজন ব্যক্তিকে বার্ষিক ১২ শতাংশ হারে সুদ প্রদান করতে হয়।কিন্তু ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য ঋণের ৭ শতাংশ সুদ কেন্দ্রীয় সরকার প্রদান করে ও গ্রাহককে মাত্র ৫% শতাংশ প্রদান করতে হয়।

আরও পড়ুন -  Price Hike: ১ লা এপ্রিল থেকে টোল ট্যাক্স বাড়বে ৫-১০%, দৈনন্দিন জিনিসপত্রের দামও বাড়তে পারে

কিভাবে আবেদন করবেন?

নিকটস্থ ব্যাংকে গিয়ে প্রথমে প্রধানমন্ত্রী স্বানিধি যোজনার ফর্ম সংগ্রহ করতে হবে। তারপর আবেদনপত্র পূরণ করা সহ সমস্ত নথি প্রদান করে ব্যাংকে আবেদন করতে হবে ঋণের জন্য। ব্যাংক কর্তৃপক্ষ আবেদনটি যাচাই করনের মাধ্যমে ঋণ প্রকল্প চালু করবে।

Latest News

বিছানার দৃশ্য রয়েছে এই ওয়েব সিরিজে অনেক, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না

বিছানার দৃশ্য রয়েছে এই ওয়েব সিরিজে অনেক, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না।  এই ওয়েব সিরিজ ১৮+ উদ্ধের জন্য। আজকের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img