34 C
Kolkata
Tuesday, May 21, 2024

বাংলার জয়জয়কার, পদ্মভূষণে সম্মানিত মিঠুন চক্রবর্তী ও ঊষা উত্থুপ

Must Read

প্রতিবারের মতো এ বছরও পদ্মভূষণ (Padmabhushan) ও পদ্মশ্রী (Padmashri) পুরস্কার প্রাপকদের তালিকায় উজ্জ্বল রইল বাঙালির। এ বছর সম্মানীয় পদ্মভূষণ পুরস্কার উঠল বর্ষীয়ান অভিনেতা মিঠুন চক্রবর্তীর (Mithun Chakraborty) হাতে। পদ্মভূষণ সম্মানে সম্মানিত হলেন খ্যাতনামা সঙ্গীতশিল্পী ঊষা উত্থুপও (Usha Uthup)। মরণোত্তর পদ্মভূষণ সম্মান পেলেন সত্যব্রত মুখোপাধ্যায়।

মোট ১১০ জনকে পদ্মশ্রী সম্মান দেওয়া হয়েছে। তালিকায় আট জন বাংলা থেকে। পুরুলিয়ার আদিবাসী পরিবেশকর্মী দুখু মাজি, ছৌ নাচের মুখোশ শিল্পী নেপালচন্দ্র সূত্রধর পেয়েছেন পদ্মশ্রী সম্মান। বীরভূমের ভাদু গান শিল্পী রতন কাহার, কলকাতার মৃৎশিল্পী সনাতন রুদ্র পাল ছাড়াও বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগে একলব্য শর্মা ও নারায়ণ চক্রবর্তী পেয়েছেন পদ্মশ্রী পুরস্কার। শিল্পে পদ্মশ্রী সম্মান পেয়েছেন গীতা রায় বর্মণ ও তাকদিরা বেগম।

আরও পড়ুন -  Hot Weather: উত্তরবঙ্গের জেলা জুড়ে গরমে মানুষ নাজেহাল, পুলিশের গ্লুকোজ ও জলদান কর্মসূচি

পদ্মবিভূষণ সম্মান পেয়েছেন বেঙ্কাইয়া নাইডু, দক্ষিণী সুপারস্টার চিরঞ্জিবী, তামিলনাড়ুর বিজয়িন্তীমালা বালি, তামিলনাড়ুর পদ্ম সুব্রহ্মনিয়ম ও মরণোত্তর সম্মান পাচ্ছেন বিহারের সমাজকর্মী বিন্দেশ্বর পাঠক।

পদ্মভূষণ সম্মান পেয়েছেন মহারাষ্ট্রের সাহিত্য সাংবাদিক হরমুসজি এন কামা, মহারাষ্ট্রের চিকিৎসক অশ্বিনী বালচাঁদ মেহতা, রাম নায়েক, দত্তত্রয় অম্বদাস মায়ালু, পেয়ারেলাল শর্মা, কুন্দন ব্যাস, কর্ণাটকের শিল্পপতি সীতারাম জিন্দল, গুজরাটের চিকিৎসক তেজস মধূসুদন পটেল, কেরলের ওলানচেরি রাজাগোপাল এবং বিহারের চন্দ্রেশ্বর প্রসাদ ঠাকুর।

আরও পড়ুন -  Dev-Mithun: দেব নারাজ বিয়েতে, প্রেমিকা থাকার সত্ত্বেও, মিঠুন চক্রবর্তী কারণ খুঁজে দেখছেন

মরণোত্তর পদ্মভূষণ সম্মান পেয়েছেন কেরলের এম ফতিমা বিভী, লাদাখের তোগদান রিনপোচে ও তামিলনাড়ুর বিজয়কান্ত। পদ্মভূষণ সম্মানে সম্মানিত হয়েছেন তাইওয়ানের ইয়ুং লিউ। তিনি ফক্সকন সংস্থার সিইও।

আরও পড়ুন -  Mithun Chakraborty: সিরিয়ালের জগতে প্রবেশ করলেন মিঠুন চক্রবর্তী

প্রসঙ্গত, প্রতিবছরই একটি নির্দিষ্ট সময়ে পদ্ম পুরস্কার প্রাপকদের নামের তালিকা ঘোষণা করা হয় কেন্দ্রীয় সরকার এর তরফে। এ বছর দুই খ্যাতনামা ব্যক্তিত্ব মিঠুন চক্রবর্তী ও ঊষা উত্থুপ পদ্মভূষণ পাওয়ায় খুশি গোটা বাংলা জুড়ে।

Latest News

Video: প্রকাশ্যে লিপলক চুম্বন আম্রপালিকে, তারপর নিরাহুয়া নিয়ন্ত্রণহীন হলেন, ভিডিও ইন্টারনেটে ভাইরাল

Video: আম্রপালিকে প্রকাশ্যে লিপলক চুম্বন করার সময় নিরাহুয়া নিয়ন্ত্রণহীন হলেন, ভিডিও ভাইরাল ইন্টারনেটে।  আম্রপালি দুবে বেশিরভাগ কাজ করেছেন জনপ্রিয় ভোজপুরি...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img