31 C
Kolkata
Sunday, May 19, 2024

সর্বোচ্চ গোলদাতা যারা, বিশ্বকাপজয়ী দলের হয়ে

Must Read

বিশ্বকাপ জিতেছে উরুগুয়ে, ইতালি, জার্মানি, ব্রাজিল, ইংল্যান্ড, আর্জেন্টিনা, ফ্রান্স এবং স্পেন। তার মধ্যে ইতালির কোনো খেলোয়াড়েরই আন্তর্জাতিক ফুটবলে ৫০ গোল নেই। মাত্র ৩৫ গোল করেই দেশের হয়ে সর্বোচ্চ গোলদাতা ১৯৭০ বিশ্বকাপের ফাইনাল খেলা জিজি রিভা।

অন্যরকম রেকর্ডটি বিশ্বকাপ জেতা দলগুলোর সর্বোচ্চ গোলদাতাদের মধ্যে সবচেয়ে কম গোলের। আন্তর্জাতিক ফুটবলে ইতালির সর্বোচ্চ গোলদাতা জিজি রিভা।

জিজি রিভার ম্যাচপ্রতি গোলের সংখ্যা কিন্তু ঈর্ষণীয়। ৪২ ম্যাচেই ৩৫টি গোল করেছেন ১৯৬৫ থেকে ১৯৭৪ পর্যন্ত জাতীয় দলে খেলা রিভা। ম্যাচপ্রতি তাঁর গোল ০.৮৩। আন্তর্জাতিক ফুটবলে ১০০ এর বেশি গোলের মালিক মেসি এবং রোনালদোরাও ম্যাচপ্রতি গোলে রিভার চেয়ে অনেক পিছিয়ে।

আরও পড়ুন -  Gold Price Today: কলকাতার বাজারে লক্ষ্মীবার সোনা কেনা যাবে? দাম কেমন আজকে?

বিভিন্ন দেশের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় ম্যাচপ্রতি গোলে সর্বকালের রেংঙ্কিংয়ে দশম স্থানে আছেন রিভা। বিশ্বকাপজয়ী দলের সর্বোচ্চ গোলদাতাদের মধ্যে রিভার ওপরে নেই কেউ। ম্যাচপ্রতি ০.৭০ গোল নিয়ে ইংল্যান্ডের হ্যারি কেইন রিভার নিকটতম প্রতিদ্বন্দ্বী।

ম্যাচপ্রতি গোলে রিভার ওপরে থাকা নয়জনের মধ্যে একজনই আছেন, যাকে ফুটবলের সর্বকালের সেরাদের তালিকায় চোখ বুজে জায়গা দেওয়া যায়। সেই তিনি ফেরেঙ্ক পুসকাস। হাঙ্গেরির কিংবদন্তি ৮৫ ম্যাচে করেছেন ৮৪ গোল, ম্যাচপ্রতি প্রায় ০.৯৯ গোল।

দেশের সর্বোচ্চ গোলদাতাদের মধ্যে ম্যাচপ্রতি সর্বোচ্চ ১.৫ গোল গিনি-বিসাউয়ের নান্দো কোর। ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত কো অবশ্য মাত্র ৬টি ম্যাচ খেলে করেছেন ৯ গোল। যাঁদের ৫০ গোলের বেশি আছে, তাঁদের মধ্যে ম্যাচপ্রতি সর্বোচ্চ গোল ডেনমার্কের পল নিয়েলসেনের। ১৯১০ থেকে ১৯২৫ সালের মধ্যে ডেনিশ খেলোয়াড় ১.৩৭ গড়ে ৩৮ ম্যাচে করেছেন ৫২ গোল।

আরও পড়ুন -  কেন্দ্র এবং রাজ্যকে আবেদন বাস মালিকদের, একগুচ্ছ দাবি

আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা ক্রিস্টিয়ানো রোনালদোর ম্যাচপ্রতি গোল ০.৬২। ২০৫ ম্যাচে ১২৮ গোল পর্তুগিজ তারকার। রোনালদো যাঁর রেকর্ড ভেঙেছেন, সেই ইরানি তারকা আলী দাইয়ি ১৪৮ ম্যাচে করেছেন ১০৮ গোল, ম্যাচপ্রতি গোল ০.৭৩।

আন্তর্জাতিক ফুটবলে যার ১০০ গোল আছে, সেই মেসির ম্যাচপ্রতি গোল ০.৫৯। আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক ১৮০ ম্যাচে করেছেন ১০৬ গোল।

আরও পড়ুন -  কোভিড-১৯এর জন্য দ্রুত নিয়ন্ত্রক কাঠামো

আর্জেন্টিনার হয়ে ১০৬ গোল করে মেসিই নির্বাচিত এই তালিকার শীর্ষে। আর গত বছর গোলসংখ্যায় প্রয়াত ফুটবল কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে যাওয়া ব্রাজিল তারকা নেইমার।

৭১ গোল করে তিনে বিশ্বকাপ ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা জার্মান স্ট্রাইকার মিরোস্লাভ ক্লোসা। ৫৯ গোল করে এই তালিকার ছয়ে আছেন স্পেনের দাভিদ ভিয়াও। এই তালিকায় রয়েছেন অলিভিয়ের জিরু, লুইস সুয়ারেজ এবং হ্যারি কেইন।বিশ্বকাপজয়ী দলের সর্বোচ্চ গোলদাতা হলেও বিশ্বকাপ জয়ের অভিজ্ঞতা আছে চারজনের যেমন- মেসি, ক্লোসা, ভিয়া এবং জিরু।

ছবিঃ ফাইল।

Latest News

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img