34 C
Kolkata
Monday, May 13, 2024

চীন গাড়ি উৎপাদন ও রপ্তানি রেকর্ড ছুঁয়েছে

Must Read

গাড়ি উৎপাদন ও রপ্তানির রেকর্ড ছুঁয়েছে চীন। ২০২৩ সালে গাড়ি বিক্রি ১২ শতাংশ বেড়ে পৌঁছেছে ৩০ দশমিক ১৬ মিলিয়নে। শুধু মাত্র ডিসেম্বরেই রপ্তানিসহ বিক্রি বেড়েছে ২৩ দশমিক ৫ শতাংশ।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) প্রকাশিত চায়না অ্যাসোসিয়েশন অব অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্সের (সিএএএম) তথ্য অনুযায়ী, এ তথ্য জানিয়েছে ব্লুমবার্গ এবং রয়টার্স।

সিএএএম জানিয়েছে, গত বছর ৩০ দশমিক ১৬ মিলিয়ন গাড়ি বিক্রি করেছেন নির্মাতারা। পাইকারি স্তরে গাড়ির বিক্রি বেড়ে পৌঁছেছে ৩০ মিলিয়নে। এর মধ্যে ডিলারদের চালানও অন্তর্ভুক্ত আছে।

আরও পড়ুন -  Ram Mandir: খরচ হয়েছে ১১০০ কোটি টাকা রাম মন্দির নির্মাণে, এখনোও বাকি রয়েছে

উভয় ক্ষেত্রেই ২০১৭ সালের গাড়ি বিক্রির রেকর্ড ছাড়িয়ে গেছে চীন।

এছাড়া গাড়ি রপ্তানি ৫৮ শতাংশ বেড়ে ৪ দশমিক ৯১ মিলিয়নে উঠে গেছে বলে জানিয়েছে সিএএএম।
এবিষয়ে এক ব্রিফিংয়ে সিএএএমের ভাইস সেক্রেটারি জেনারেল চেন শিহুয়া বলেন, গাড়ির বাজার ঘুরে দাঁড়াতে মূল্য ছাড় প্রভাব ফেলেছে। বছরের শেষের দিকে গাড়ির বাজার প্রত্যাশার চেয়েও ভালো করেছে। এর ফলে উৎপাদন এবং পাইকারি পর্যায়ে রেকর্ড ছুঁয়েছে।

আরও পড়ুন -  Foot Winter: পা ফাটার সমস্যা দূর করবেন যেভাবে, শীতের সময়

মূলত ২০২২ সালের প্রথম দিকে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জেরে বাজার ছেড়ে যায় ভক্সওয়াগেন এজি ও টয়োটা মোটর করপোরেশনসহ গাড়ি প্রস্তুতকারক কোম্পানিগুলো। সেই সুযোগে বাজার দখল করে নিচ্ছে রাশিয়া এবং চীনের গাড়ি কোম্পানিগুলো। চীনের অভ্যন্তরীণ বাজারেও বেড়েছে এই বিক্রি।

আরও পড়ুন -  সায়নী ঘোষের বিরোধিতা করে ভূমিপুত্রকে প্রার্থী করার দাবিতে বিক্ষোভ

২০২৩ সালে চীনা গাড়ি রপ্তানির শীর্ষ বাজার গন্তব্য ছিল রাশিয়া। বছরের প্রথম ১১ মাসে ৮ লাখ ৪১ হাজার গাড়ি রপ্তানি করেছে চীনা গাড়ি নির্মাতারা। তার পরেই আছে মেক্সিকো।সিএএএমের তথ্য অনুসারে, চীনের বৃহত্তম গাড়ি রপ্তানিকারকের অবস্থান ধরে রেখেছে এসএআইসি মোটর করপোরেশন। তার পরেই আছে চেরি অটোমোবাইল ও ঝেজিয়াং গ্লিই হোল্ডিং গ্রুপ করপোরেশন।

ছবিঃ সংগৃহীত।

Latest News

Video: খেসারি উত্তেজনায় ইয়ামিনির শরীরে গভীর চুম্বন, ভিডিও চরমে গিয়ে ভাইরাল

Video: খেসারি উত্তেজনায় ইয়ামিনির শরীরে গভীর চুম্বন, ভিডিও চরমে গিয়ে ভাইরাল।  ভোজপুরী ভিডিও সংঃ ভোজপুরী ভিডিও সং: সংস্কৃতি, ঐতিহ্য এবং বিনোদনের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img