23 C
Kolkata
Friday, May 10, 2024

ব্ল্যাক-ক্রেস্টেড বুলবুলের রহস্যময় আকর্ষণ

Must Read

ব্ল্যাক-ক্রেস্টেড বুলবুলের রহস্যময় আকর্ষণ ( Black crested Bulbul ). 

ব্ল্যাক-ক্রেস্টেড বুলবুল (Pycnonotus flaviventris) একটি চিত্তাকর্ষক পাখির প্রজাতি যা তার স্বতন্ত্র চেহারা এবং সুরেলা গানের জন্য পরিচিত। এশিয়ার বিভিন্ন অংশে পাওয়া। এই বিস্ময় পাখি পর্যবেক্ষক এবং প্রকৃতি উত্সাহীদের হৃদয়ে একইভাবে তার স্থান অর্জন করেছে।

কালো কুঁচকানো বুলবুল তার চকচকে কালো মুকুট নিয়ে দাঁড়িয়ে আছে। তার বাকি জলপাই-বাদামী প্লামেজের সাথে তীব্রভাবে বিপরীত। এর প্রাণবন্ত হলুদ আন্ডারপার্টগুলি একটি বর্ণের স্প্ল্যাশ যোগ করে। পাখির কালো ক্রেস্ট শুধুমাত্র নান্দনিকভাবে আনন্দদায়ক নয় বরং এটি এভিয়ান জগতে একটি মূল শনাক্তকারী হিসেবেও কাজ করে।

আরও পড়ুন -  নব-বিলড ডাক

এই বুলবুল প্রজাতিগুলি গ্রীষ্মমন্ডলীয় এবং উপ-গ্রীষ্মমন্ডলীয় বন, সেইসাথে বাগান এবং বৃক্ষযুক্ত অঞ্চল সহ বিভিন্ন আবাসস্থলে পাওয়া যায়। থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এবং ভারতীয় উপমহাদেশের কিছু অংশের মতো দেশগুলিকে কভার করে এর বিতরণ দক্ষিণ-পূর্ব এশিয়া জুড়ে বিস্তৃত। ব্ল্যাক-ক্রেস্টেড বুলবুলের অভিযোজনযোগ্য প্রকৃতি এটিকে বিভিন্ন বাস্তুতন্ত্রে উন্নতি করে।

ব্ল্যাক-ক্রেস্টেড বুলবুল।

তার প্রাণবন্ত এবং সামাজিক প্রকৃতির জন্য পরিচিত, কালো-ক্রেস্টেড বুলবুলকে প্রায়শই ছোট দল বা জোড়ায় দেখা যায়। এর সুরেলা ডাক এবং গান ঘন পাতার মধ্য দিয়ে প্রতিধ্বনিত হয়। আবাসস্থলে একটি সুরেলা পরিবেশ তৈরি করে। কণ্ঠস্বর যোগাযোগ এবং আঞ্চলিকতার পাশাপাশি গ্রুপের মধ্যে বন্ধন স্থাপন ও বজায় রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আরও পড়ুন -  সরালি / গেছো হাঁস পাখি

কৃষ্ণচূড়াযুক্ত বুলবুল সর্বভুক, ফল, পোকামাকড় এবং ছোট মেরুদণ্ডী প্রাণীর খাদ্যে ভোজ করে। এটি খাদ্যের সন্ধান করার সময় গাছপালা দিয়ে চটপটে চলাফেরা করে। এই অভিযোজিত খাদ্য প্রজাতির বিভিন্ন পরিবেশে উন্নতি লাভের ক্ষমতায় অবদান রাখে।

আরও পড়ুন -  প্রয়াত সাংবাদিক রোহিত সরদানার, করোনার মারণ রোগে

যদিও ব্ল্যাক ক্রেস্টেড বুলবুল বর্তমানে বিপন্ন হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়নি, তবে এর জনসংখ্যা বন উজাড় এবং মানব উন্নয়নের কারণে আবাসস্থলের ক্ষতির হুমকির সম্মুখীন। এই প্রজাতির অব্যাহত বেঁচে থাকা নিশ্চিত করার জন্য সংরক্ষণ প্রচেষ্টা অপরিহার্য। এটি বাস করে এমন বৈচিত্র্যময় বাস্তুতন্ত্র সংরক্ষণ করা এলাকাগুলিতে জীববৈচিত্র্যের সূক্ষ্ম ভারসাম্য বজায় রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ছবিঃ স্বপন কুমার পাল। 

Latest News

Web Series: এই ওয়েব সিরিজে রয়েছে উত্তেজনা পরিপূর্ণ, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না

Web Series: এই ওয়েব সিরিজে রয়েছে উত্তেজনা পরিপূর্ণ, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img