31 C
Kolkata
Sunday, May 19, 2024

Mamata Banerjee: ১৫০০ টাকা এবার মাসে মাসে, সাথে বাড়ি তৈরির জন্য ১ লক্ষ ২০ হাজার টাকা, উত্তরবঙ্গে ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়

বেশ কিছু নতুন প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, উত্তরবঙ্গের মাটিতে দাঁড়িয়ে চা শ্রমিকদের জন্য।

Must Read

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একসাথে একের পর এক প্রকল্পের ঘোষণা করেছেন এবার উত্তরবঙ্গে গিয়ে। জমির পাট্টা থেকে শুরু করে বাড়ি তৈরির জন্য টাকা। যেগুলি বন্ধ হয়ে গিয়েছে চা বাগানের শ্রমিকদের জন্য মাসিক ১,৫০০ টাকা ভাতা থেকে শুরু করে অনেক কিছুই ঘোষণাই করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

২৪ শে নির্বাচনের আগে উত্তরবঙ্গে বিজেপিকে টক্কর দিতে এবারে সরকারি অনুদান কে নতুন করে টার্গেট করতে চাইছে তৃণমূল। সেই বিষয়টাই উত্তরবঙ্গের সভা থেকে স্পষ্ট করে দিলেন মুখ্যমন্ত্রী।

রবিবার আলিপুরদুয়ার প্যারেড গ্রাউন্ডে সরকারি পরিষেবা প্রদান কর্মসূচি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠান মঞ্চ থেকে সরকারি পরিষেবা তুলে দেওয়ার পাশাপাশি চা শ্রমিক ও প্রায় ৬ হাজার মানুষকে জমির পাট্টা দেওয়া হয়েছে।

এবার ছাপিয়ে গিয়েছে চা শ্রমিকদের জন্য মাসিক দেড় হাজার টাকা দেওয়ার সরকারি প্রতিশ্রুতির ঘোষণা। এই ঘোষণাকে মমতা সরকারের নতুন মাস্টার স্টোক বলে মনে করছেন অনেকে। মমতা বন্দ্যোপাধ্যায় এদিন বলেছেন, ২৬ হাজার মানুষকে জমির পাট্টা দেওয়া হবে। এর মধ্যে ৬০০০ পাট্টা দেওয়া হলো।

আরও পড়ুন -  Check: দুর্ঘটনায় মৃত পরিবারের হাতে চেক তুলে দিলেন, উত্তরবঙ্গ উন্নয়ন প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিন

মমতা বন্দ্যোপাধ্যায় চা সুন্দরী প্রকল্প নামের একটি প্রকল্প শুরু করেছেন। জমির পাট্টার সাথে এক লক্ষ কুড়ি হাজার টাকা দেবেন বলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন মঞ্চে দাঁড়িয়ে মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, ” ভুটিয়া বস্তি যেটা রয়েছে সেই জায়গা থেকে ওদের এখানে নিয়ে আসো। ওদের এস্টাবলিশ করা হবে। যে চা বাগান গুলো বন্ধ রয়েছে তাদের শ্রমিকদের দেড় হাজার টাকা করে দিয়ে দাও। এই মাস থেকে দিয়ে দাও। আমি শ্রম দপ্তরের সচিবকে বলবো।”

আরও পড়ুন -  Saayoni Ghosh: উত্তপ্ত ত্রিপুরা, আগরতলায় গ্রেফতার সায়নী ঘোষ

জমির পাট্টা বাড়ি তৈরির জন্য লক্ষাধিক টাকা থেকে শুরু করে বেশ কিছু নগদ ভাতা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২৪ এর লোকসভা নির্বাচনের আগে এই ঘোষণা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যখন আলিপুরদুয়ারে এসেছিলেন সেই সময় তিনি গিয়েছিলেন চা বাগানের শ্রমিকদের কাছে। সেখানে তিনি শ্রমিকদের জমির পাট্টা দেওয়া হবে বলে জানিয়েছিলেন। এবারে সেই প্রতিশ্রুতি পূর্ণ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আলিপুরদুয়ারে বন্ধ হয়ে যাওয়া ছটি চা বাগান খোলার ব্যবস্থা করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০২৪ এর লোকসভা নির্বাচনকে সামনে রেখে ইতিমধ্যেই পাহাড়ের জন্য বেশ কিছু নতুন প্রকল্প ও কর্মসূচির কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। কার্শিয়াং থেকে শুরু করে জিটিএর জন্য একাধিক প্রকল্প রয়েছে মুখ্যমন্ত্রী নজরে। এখন পর্যন্ত কার্শিয়াং ও দার্জিলিং এর জন্য বেশ কিছু প্রকল্পের ঘোষণা করলেও এবারে আলিপুরদুয়ারের জন্য নতুন কিছু ঘোষণা নিয়ে হাজির হলেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন -  Sandy Saha: হাসছে নেটজনতা, স্যান্ডি বাড়ির ছাদে কমলা গানে তুমুল নাচ দেখে

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৯ এর লোকসভা নির্বাচনে আলিপুরদুয়ার থেকে পুরোপুরি ভাবে পরাজিত হয়েছিল শাসক দল তৃণমূল কংগ্রেস।

আলিপুরদুয়ার থেকে নির্বাচিত হয়েছিলেন বিজেপির পশ্চিমবঙ্গের অন্যতম সাংসদ জন বারলা। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে উল্লেখযোগ্য ফলাফল করলেও, এখনো পর্যন্ত আলিপুরদুয়ারে জমি পুরোপুরি ভাবে শক্ত করতে পারেনি তৃণমূল কংগ্রেস। ২০২৪ এর লোকসভা নির্বাচনকে এবারে টার্গেট করতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এমনিতেই বিজেপির প্রভাব রয়েছে উত্তরবঙ্গে। তারমধ্যে আবার আলিপুরদুয়ারে বিজেপির প্রভাব সব থেকে বেশি। সেই সমস্ত প্রভাব কাটিয়ে ২০২৪ সালের নির্বাচনে ভালো ফল করতে চাইছে তৃণমূল।

Latest News

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img