34 C
Kolkata
Friday, May 17, 2024

২০২৩ পৃথিবীর ইতিহাসের সবচেয়ে উষ্ণতম বছর হওয়ার পথে

Must Read

২০২৩ পৃথিবীর ইতিহাসের সবচেয়ে উষ্ণতম বছর হওয়ার পথে।

পৃথিবীর ইতিহাসের সবচেয়ে উষ্ণতম মাস সদ্য সমাপ্ত সেপ্টেম্বর ছিল। আগে কোনও সেপ্টেম্বর ২০২৩ সালের সেপ্টেম্বরের মতো গরম ছিল না। ২০২৩ সালটা ইতিহাসের উষ্ণতম বছর হলেও আশ্চর্যের কিছু নয়।

ইউরাপীয় ইউনিয়নের (ইইউ) কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস (থ্রিসিএস) আভাস দিয়েছে, ২০২৩ সাল পৃথিবীর ইতিহাসে সব থেকে উষ্ণতম বছর হতে চলেছে। চলতি বছরের প্রথম নয় মাসের গড় তাপমাত্রা সেরকম ইঙ্গিতই দিয়েছে। খবর এএফপি এবং ডয়চে ভেলে।

আরও পড়ুন -  Indian Badminton: ইতিহাসে ভারতীয় ব্যাডমিন্টন

প্রতিবেদনে বলা হয়, এ বছর জানুয়ারি থেকে সেপ্টেম্বরের গড় তাপমাত্রা আগের যেকোনো বছরের প্রথম নয় মাসের গড় তাপমাত্রার চেয়ে ০.৫২ ডিগ্রি সেলসিয়াস (০.৯ ডিগ্রি ফারেনহাইট) ফারেনহাইট বেশি ছিল। আগে বছরের প্রথম নয় মাসে সবচেয়ে বেশি গরম ছিল ২০১৬ সালে।

আরও পড়ুন -  Oh Lovely: ওহ লাভলি! ‘লাটাই তো আমার হাতে’, বললেন মদনপত্নী

২০২৩ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বরের তাপমাত্রা তার চেয়েও ০.০৫ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল বলেও সিথ্রিএসের প্রতিবেদনে জানানো হয়।

উষ্ণতম বছর হওয়ার ইঙ্গিত রাখা ২০২৩ সাল সবচেয়ে চরম আবহাওয়া দেখেছে গত সেপ্টেম্বরে। ওই মাসের ৩০ দিনে ভূপৃষ্ঠের তাপমাত্রা ১৬.৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে গিয়েছিলো।

আরও পড়ুন -  Kate Sharma: এই অভিনেত্রী তাপমাত্রা বাড়িয়েছেন নেটদুনিয়ায়, ক্যামেরার সামনে সাদা ব্রালেটেই হাজির

১৯৯১ থেকে ২০২০ পর্যন্ত রেকর্ড করা মাসিক সর্বোচ্চ গড় তাপমাত্রার চেয়ে ০.৯৩ ডিগ্রি সেলসিয়াস বেশি হয়েছে।

ছবিঃ সংগৃহীত।

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img