40 C
Kolkata
Monday, May 20, 2024

নীতিন গড়করি, টোল প্লাজা নিয়ে এই সিদ্ধান্ত গ্রহণ করলেন

মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে টোল প্লাজা দিয়ে অতিক্রম করে যাবে একটি গাড়ি

Must Read

কেন্দ্রীয় সড়ক ও পরিবহন দপ্তর সম্প্রতি ভারতে টোল ব্যবস্থা নিয়ে বেশ কিছু নতুন পরিবর্তন এনেছেন। কেন্দ্রীয় সড়ক এবং পরিবহন মন্ত্রী নীতিন গড়করি সারাদেশে টোল ট্যাক্স নিয়ে একটি নতুন পরিবর্তনের পরিকল্পনা করছেন।

এবার মহাসড়ক ও এক্সপ্রেসওয়েতে চলাচলকারী যানবাহনের চালকদের বেশি সুবিধা হতে চলেছে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। কেন্দ্রীয় সরকার এবারে ব্যারিয়ারলেস টোল কালেকশন চ্যানেল স্থাপন করতে চলেছে প্রত্যেকটি টোল প্লাজাতে।

আরও পড়ুন -  Maa Durga: মা দূর্গার ভূমিকায় মিঠাই, জি বাংলায়

এই প্রণালী অনুযায়ী চালকদের টোল বুথে শুধুমাত্র ৩০ সেকেন্ড অপেক্ষা করতে হবে। তারপর চালকরা গাড়ি নিয়ে এগিয়ে যেতে পারবেন, টোল ট্যাক্স নিয়ে নেওয়া হবে।

কেন্দ্রীয় সড়ক এবং পরিবহন মন্ত্রী নীতিন গড়করি বুধবার এই সম্পর্কে একটি বক্তব্য রেখেছেন যাতে তিনি জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার এবারে ব্যারিয়ারলেস টোল সংগ্রহ প্রণালী চালু করতে চলেছে খুব শীঘ্রই।

আরও পড়ুন -  গ্রাহকদের যাবতীয় মুশকিল আসান রেশন ব্যবস্থায়, ১ লা মার্চ থেকে

টেস্টিং যদি সফল হয়ে যায় তাহলে খুব দ্রুত সমস্ত জায়গায় এই টোল প্রণালী চালু হবে। সব ঠিক থাকলে এই বছর নাগাদ এই নতুন প্রণালী চালু হয়ে যাবে প্রত্যেকটি টোল প্লাজাতে। এর মধ্যেই বেশ কিছু জায়গায় এই টেস্টিং শুরু করার প্রস্তুতি নেওয়া হয়েছে ভারত সরকারের তরফে।

এই নতুন প্রণালী তে একটি ক্যামেরা টেকনোলজি ব্যবহার করা হবে। এটির মাধ্যমে পরিষ্কার হয়ে যাবে, সেই গাড়িটি কতটা দূরত্ব অতিক্রম করে টোল প্লাজা অবধি এসেছে। নীতিন গরকরি আরও জানিয়েছেন, এই যোজনা শুরু হয়ে গেলে তারপর নতুন ব্যবস্থা শুরু হবে। সর্বাধিক ৩০ সেকেন্ড থেকে ৩৫ সেকেন্ডের মধ্যে যেকোনো গাড়ি টোল প্লাজা দিয়ে বেরিয়ে যেতে পারবে। ফলে একদিকে যেমন টোল প্লাজাতে যানজট কমবে, আবার লাভ হবে চালকদের।

আরও পড়ুন -  New Rules from 1 april: বড় পরিবর্তন, ভারতে লাগু হচ্ছে ১ এপ্রিল থেকে, সমস্ত কাজ সেরে ফেলুন

Latest News

Web Series: বোল্ড ওয়েব সিরিজ রিলিজ হলো, এই দৃশ্য দেখলে চোখ বন্ধ রাখতে হবে

Web Series: বোল্ড ওয়েব সিরিজ রিলিজ হলো, এই দৃশ্য দেখলে চোখ বন্ধ রাখতে হবে। Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img