37 C
Kolkata
Saturday, May 18, 2024

অতিরিক্ত ঘাম পায়ের পাতায়, মারাত্মক রোগের লক্ষণ হতে পারে

Must Read

অনেকে মনে করেন পায়ের পাতায় ঘাম হওয়া সাধারণ ব্যাপার। হঠাৎ করে যদি পায়ের তলায় অতিরিক্ত ঘাম হওয়া শুরু হয়, তা মোটেও স্বাভাবিক নয়। হতে পারে মারাত্মক কোনো রোগের লক্ষণ।

এই রকম কিছু হলে সাবধান হওয়া দরকার।

এটি বিভিন্ন রোগের কারণে হতে পারে। কী কী সমস্যার জন্য এমন হয়? এমন বিষয়ই তুলে ধরা হয়েছে সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে।

ডায়াবেটিস

পায়ের তলায় ঘাম হওয়ার কারণ হতে পারে ডায়াবেটিস। শরীরে শর্করার মাত্রা বৃদ্ধি পেলে পায়ের পাতায় ঘাম হয়। যদি কিছু খাওয়ার পর হঠাৎ পায়ের তলায় ঘাম হলে, তা ডায়াবেটিসের কারণে হতে পারে। এই রকম কিছু হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।

আরও পড়ুন -  ল্যাপটপ কি ভাবে ভালো রাখবেন কিছু টিপস জেনে রাখুন, কাজে লাগবে

হার্টের সমস্যা

হার্টের রোগের কারণে প্রায়ই পায়ের তলায় ঘাম দেখা যায়। যদি দেখেন হার্টের গতি বৃদ্ধি, অস্বস্তির সঙ্গে পায়ে ঘাম হচ্ছে, ঘামের কারণে পায়ের তলা ঠাণ্ডা হয়ে যাচ্ছে, তা হার্টের সমস্যার জন্য হতে পারে। হার্ট অ্যাটাকের আগে অনেকের এমন লক্ষণ দেখা দেয়। বুকে ব্যথার সঙ্গেও যদি ঘাম হয়, সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে।

আরও পড়ুন -  Home Cool: গরমে ঘর ঠান্ডা রাখার কৌশল, কিছু বিষয় মেনে চলুন

থাইরয়েড

গ্ল্যান্ডের সমস্যা হলে শরীরে অনেক উপসর্গ এসে যায়।তার মধ্যে পায়ের পাতায় ঘাম হওয়া একটি লক্ষণ। থাইরয়েড একটি মারাত্মক রোগ। লক্ষণগুলো সময় মতো বুঝে আগে চিকিৎসা শুরু করলে এই সমস্যা অনেকাংশেই কমানো যায়।

মেনোপজ

কোনো অসুখ না থাকলেও হতে পারে পায়ের পাতায় ঘাম। এর মধ্যে একটি হল মেনোপজ। নারীদের ঋতুস্রাব বন্ধ হওয়ার বয়স আসলে, তখন পায়ের তলায় ঘাম হয়। নারীদের মধ্যে ৪০ বছর বয়সের পরে এই ধরনের লক্ষণ আসে। এটি মেনোপজের লক্ষণও হতে পারে।

আরও পড়ুন -  Dust Allergy: ঘরোয়া উপায় কী ভাবে ডাস্ট অ্যালার্জি থেকে সাবধান থাকবেন

আরও কিছু রোগ

পায়ের তলায় ঘাম আরও নানান কারণে হতে পারে। পায়ের পাতার সংক্রমণের জন্য এই ঘাম হতে পারে। ছত্রাকঘটিত সংক্রমণ হতে পারে। ফুসফুসের সমস্যা, অতিরিক্ত ওষুধ খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবেও হতে পারে।

সূত্রঃ হিন্দুস্তান টাইমস

Latest News

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img