35 C
Kolkata
Thursday, May 16, 2024

পোস্ট অফিস দুর্দান্ত স্কিম আনল, টাকা হবে ডবল, ১ হাজার টাকার লগ্নিতে ২ হাজার টাকা

ভারতীয় পোস্ট অফিসের একাধিক সঞ্চয় প্রকল্পের প্ল্যান রয়েছে। কিষান বিকাশপত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ

Must Read

এখনকার দিনে মানুষ অর্থ উপার্জন করছেন খুব কষ্ট করে। ঠিক তেমনভাবেই বিনিয়োগের দিকে খেয়াল রেখেছেন। বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের বিনিয়োগের স্কিম রয়েছে, তার থেকে বেশ ভালো পরিমাণ টাকা ফেরতও পাওয়া যায়। কিন্তু বিনিয়োগের কথা উঠলেই প্রথমেই জেনে রাখা ভালো যে বিনিয়োগ মাত্রই ঝুঁকি রয়েছে।

যে সমস্ত স্কিমে বেশি রিটার্ন থাকে সেখানে ঝুঁকির পরিমাণ ততো বেশি। ঝুঁকির ভয়ে পিছিয়ে পড়ে বিনিয়োগ করতে চান না। এই ঝুঁকিহীন বিনিয়োগ করার সুযোগ দেয় পোস্ট অফিস। ভারতীয় পোস্ট অফিসের একাধিক সঞ্চয় প্রকল্পের প্ল্যান রয়েছে, তার মধ্যে KVP কিষান বিকাশ পত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন -  Web Series: রোমান্সে ভরপুর এই ওয়েব সিরিজটি, ‘উল্লু’তে রিলিজ করেছে, আগে সব কিছু বন্ধ করুন, তারপর চোখ রাখুন এই সিরিজে

এই সঞ্চয় প্রকল্পের নাম শুনেই বোঝা যাচ্ছে যে এটি শুধুমাত্র কৃষকদের জন্য সীমাবদ্ধ। কৃষক ছাড়াও অনেকেই এই স্কিমের সুবিধা উপভোগ করতে পারেন।

এই স্কিমে কিষান বিকাশ পত্র শংসাপত্র কিনে এই প্রকল্পে বিনিয়োগ করা যাবে। সর্বনিম্ন বিনিয়োগের পরিমাণ হবে ১০০০ টাকা। এই স্কিমে বিনিয়োগের তেমন কোন উর্ধ্বসীমা নেই। যদি এই স্কিমের জন্য ৫০ হাজার টাকার বেশি জমা দিতে চান, তাহলে প্যান কার্ডের বিবরণ দরকার হবে।

আরও পড়ুন -  ছবির পর্দায় আসছেন, অমিতাভ বচ্চনের নাতনি, নভ্যা

জানিয়ে রাখি, এই স্কিমে আমানতের উপর ৬.৯ শতাংশ সুদ পাবেন।এই সুদ বার্ষিক চক্রবৃদ্ধি হারে দেওয়া হয়। টাকা জমা দেওয়ার ১০ বছর ৪ মাসের মধ্যে তা দ্বিগুণ হয়ে যাবে। ১৮ বছর বা তার বেশি বয়সে যেকোনো নাগরিক এই স্কিমে বিনিয়োগ করা যাবে।

এই প্রকল্পের মেয়াদ ১২৪ মাস। যদি কেউ কেনার এক বছরের মধ্যে স্কিমটি ফেরত দেয়, সে কোনো সুদের সুবিধা একদম পাবেন না।

আরও পড়ুন -  Durgapujo: “নবরূপে মহাদুর্গা”, অভিনেত্রী শ্রীমা ভট্টাচার্য

এই কিষান বিকাশ পত্রে বিনিয়োগ করতে চান তাহলে নিকটবর্তী পোস্ট অফিসে যোগাযোগ করুন। জমার রশিদ দিয়ে আবেদন পূরণ করতে হবে। এছাড়া নগদ, চেক ডিমান্ড অথবা ড্রাফের মাধ্যমে বিনিয়োগের পরিমাণ জমা দিতে পারেন।আবেদনের সাথে পরিচয়পত্রের ফটোকপি সংযুক্ত করে জমা দিতে হবে। আবেদন ও অর্থ জমা দেওয়ার পর কিষান বিকাশ পত্র বিনিয়োগের শংসাপত্র পেয়ে যাবেন।

Latest News

Web Series: শরীরের খিদে মিটাতে শ্বশুরের কাছে এলেন এই গৃহবধূ, যদি একলা থাকেন তাহলে এই ওয়েব সিরিজ

Web Series: শরীরের খিদে মিটাতে শ্বশুরের কাছে এলেন এই গৃহবধূ, যদি একলা থাকেন তাহলে এই ওয়েব সিরিজ।  Web Series টি...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img