34 C
Kolkata
Sunday, May 19, 2024

Flying Car: ওড়ার অনুমতি পেল উড়ন্ত গাড়ি, যুক্তরাষ্ট্রে

Must Read

মার্কিন সরকারের কাছ থেকে আইনি অনুমোদন পেয়েছে আলেফ অ্যারোনটিকসের উড়ন্ত গাড়ি যুক্তরাষ্ট্রে ওড়ার জন্য। এটা প্রথম কোনো উড়ন্ত গাড়ি, যেটি যুক্তরাষ্ট্রে ওড়ার আইনি অনুমোদন পেয়ে গেলো।

আলেফ অ্যারোনটিকসের ওয়েবসাইটের তথ্য অনুসারে, এই উড়ন্ত গাড়ি নিয়মিতভাবে ‘শহর ও গ্রামীণ রাস্তায়’ চালানোর উপযোগী করে তৈরি করা হচ্ছে। নিয়মিত পার্কিংয়ের জায়গায় এবং গ্যারেজের ভেতর পার্ক করা যাবে। এটি কম গতির গাড়ি। রাস্তায় এটি ঘণ্টায় ২৫ মাইলের বেশি গতিতে চলাচল করতে পারবে না।

আরও পড়ুন -  কোভিড-১৯ সণাক্তকরণে নিকাশি ও এয়ার সার্ভেলেন্স ব্যবস্থা সম্পর্কে উপ-রাষ্ট্রপতিকে অবহিত করলেন সিএসআইআর – এর ডিজি

সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের অ্যাভিয়েশন বিভাগের আইনি প্রতিষ্ঠান অ্যারো ল সেন্টারের তথ্য অনুযায়ী, গাড়িটির নির্মাতা প্রতিষ্ঠান ঘোষণা করেছে, তাদের উড়ন্ত গাড়ি ওড়ার জন্য ইউএস ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) কাছ থেকে বিশেষ সনদ পেয়েছে।

আলেফ অ্যারোনটিকস এক বিবৃতিতে বলেছে, গাড়িটির বৈদ্যুতিক উড্ডয়ন এবং অবতরণের কৌশল নিয়ে এফএএ সক্রিয়ভাবে কাজ করছে। এফএএর কাছ থেকে পাওয়া বিশেষ সনদে উড়ন্ত গাড়ির ওড়ার স্থান এবং উদ্দেশ্য নির্ধারণ করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন -  Snow Storm: জরুরি অবস্থা জারি, তুষারঝড়ের কবলে নিউইয়র্ক

ফক্স নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ক্যালিফোর্নিয়ার সান মাতেওর এই উড়ন্ত গাড়ি শতভাগ বৈদ্যুতিক। গাড়িটি এক বা দুজন যাত্রী বহন করতে পারবে। সড়কপথে যানজট এবং যেকোনো দুর্ঘটনার কারণে চলাচল থেমে গেলেও গাড়িটি উড়তে পারবে। এটির দাম রাখা হয়েছে প্রায় তিন লাখ মার্কিন ডলার।

প্রতিবেদনে আরও বলা হয়, গত জানুয়ারিতে প্রতিষ্ঠানটি বলেছে, ব্যক্তি এবং করপোরেট পর্যায়ের গ্রাহকদের কাছ থেকে ইতিমধ্যে তারা ৪৪০টির বেশি গাড়ির আগাম অর্ডার পেয়েছে।

আরও পড়ুন -  United States: স্টেডিয়ামের বাইরে গুলি, যুক্তরাষ্ট্রে

প্রতিষ্ঠানটির প্রত্যাশা, ২০২৫ সালের শেষ নাগাদ গ্রাহকদের কাছে এই উড়ন্ত গাড়ি তারা সরবরাহ করা শুরু করতে পারবে।

আলেফ অ্যারোনটিকসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জিম দুখোভনি চলতি বছরের শুরুর দিকে এক বিবৃতিতে জানান, ইতিহাসের প্রথম উড়ন্ত গাড়ি সরবরাহ করার লক্ষ্য রয়েছে আলেফের। তাতে দ্রুত আগাম অর্ডার পাওয়ায় গাড়িটির বাজারের সম্ভাবনাও দেখা দিয়েছে। তারা গ্রাহকদের সন্তুষ্ট করার চেষ্টা করবেন।

ছবিঃ সংগৃহীত

Latest News

ওয়েব সিরিজে রয়েছে রোম্যান্টিক, দারুন জনপ্রিয় হয়েছে, কিন্তু দেখবেন ঘর বন্ধ করে একলা

ওয়েব সিরিজে রয়েছে রোম্যান্টিক, দারুন জনপ্রিয় হয়েছে, কিন্তু দেখবেন ঘর বন্ধ করে একলা।  এই ওয়েব সিরিজ ১৮+উদ্ধের জন্য। আজকের দিনে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img