31 C
Kolkata
Monday, May 13, 2024

Afghanistan: স্বাচ্ছন্দ্যময় জীবন দেয়া হচ্ছে নারীদেরঃ তালেবান প্রধান

Must Read

স্বাচ্ছন্দ্যময় জীবন দেয়া হচ্ছে নারীদেরঃ তালেবান প্রধান।

প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে তালেবান সরকার আফগানিস্তানে নারীদের জীবনমান উন্নতির। ঈদুল আযহার ছুটি উপলক্ষে এক বিবৃতিতে শীর্ষ তালেবান নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা এ দাবি করেন। রবিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রিয়াদভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়া।

প্রতিবেদনে বলা হয়, হিবাতুল্লাহ আখুন্দজাদা আফগান নারীদের স্বাচ্ছন্দ্যময় ও সমৃদ্ধ জীবন দেয়া হয়েছে বলে উল্লেখ করলেও নারীদের উন্মুক্ত যাতায়াত ও কর্মক্ষেত্র থেকে নিষিদ্ধ করা হয়েছে। সংকুচিত করা হচ্ছে শিক্ষার অধিকার।

আরও পড়ুন -  এনজিপি স্পেশাল ট্রেন চালু হচ্ছে কলকাতা, পাহাড়প্রেমীদের জন্য সুখবর, সময়সূচী জেনে নিন

তালেবান নেতা বলেন, ইসলামী আমিরাতের শাসনামলে জোরপূর্বক বিয়েসহ অনেক প্রথাগত নিপীড়ন থেকে নারীদের রক্ষায় সুনির্দিষ্ট ব্যবস্থা নেয়া হয়েছে। সাথে সুরক্ষিত করা হয়েছে তাদের শরিয়া অধিকার।

আরও পড়ুন -  প্রতিরক্ষা অধিগ্রহণ পরিষদ ৩৮ হাজার ৯০০ কোটি টাকার বিভিন্ন প্রতিরক্ষা সরঞ্জাম সংগ্রহে মূলধন সংস্থানের অনুমোদন দিয়েছে

ইসলামী শরীয়াহ মোতাবেক আরামদায়ক এবং সমৃদ্ধ জীবন প্রদানের লক্ষ্যে সমাজের অর্ধেক নারীর উন্নতির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে বলে উল্লেখ করেন হিবাতুল্লাহ আখুন্দজাদা।

তিনি বলেন, স্বাধীন এবং মর্যাদাপূর্ণ মানুষ হিসেবে নারীদের মর্যাদা পুনরুদ্ধার করা হয়েছে। বিয়ে, উত্তরাধিকার এবং অন্যান্য অধিকার অর্জনে তাদের সহায়তা করতে বাধ্য হয়েছে সব প্রতিষ্ঠান।

আরও পড়ুন -  Taliban: ৪০ বিদ্রোহী হত্যার দাবি তালেবানের, পাঞ্জশিরে

২০২১ সালের আগস্টে কাবুলের ক্ষমতায় আসার পর থেকে নারীদের বিষয়ে কঠোর পদক্ষেপ নিয়েছে তালেবান। তারা পার্ক ও জিমের মতো জায়গাগুলোতে নারীদের প্রবেশ নিষিদ্ধ করেছে। কড়াকড়ি আরোপ করেছে মিডিয়ার স্বাধীনতায়, যা বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি হয়েছে।

ছবিঃ সংগৃহীত

Latest News

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি।  ডিজিটাল দিনে ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img