33 C
Kolkata
Monday, May 20, 2024

Nepal Floods: বন্যা ও ভূমিধসে নিখোঁজ ২৫, নেপালে

Must Read

ভারি বর্ষণে সৃষ্টি বন্যা এবং ভূমিধসে অন্তত একজন নিহত হয়েছে নেপালে, নিখোঁজ আরও ২৫ জন। চলতি বর্ষা মৌসুমের বৃষ্টিপাত শুরু হওয়ার পর এটাই প্রথম প্রাণহানির ঘটনা বলে জানিয়েছেন কর্মকর্তারা। রবিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সরকারি কর্মকর্তা বিমল পাউডেল বলেছেন, প্রবল বর্ষণে পূর্ব নেপালের সাংখুয়াসভা জেলার হেওয়া নদীর ওপর নির্মাণাধীন একটি জলবিদ্যুৎ প্রকল্প ভেসে গেছে। এই প্রকল্পের ১৬ জন শ্রমিক নিখোঁজ হয়েছেন। শ্রমিকদের সন্ধানে তল্লাশি চালানোর সময় একজনের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

আরও পড়ুন -  Masks ছাড়া চালকরা যাত্রী নিয়ে যান চলাচল করছেন, কোভিড বিধি না মেনে, আসানসোলের দৃশ্য

ভারত-সীমান্ত লাগোয়া পূর্বাঞ্চলের তাপলেজুং এবং পাঁচথার জেলায় আকস্মিক বন্যা ও ভূমিধসে ৯ জন নিখোঁজ হয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

পাঁচথার জেলার সরকারি কর্মকর্তা গৌরব ধাকাল বলেছেন, রাতভর প্রবল বৃষ্টিপাতের কারণে মেচি হাইওয়ের দুটি সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে। ভারী বর্ষণের ফলে প্রত্যন্ত তাপলেজুং জেলার সাথে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এই জেলায় চারজন নিখোঁজ আছেন।

আরও পড়ুন -  Afghanistan-Earthquake: শক্তিশালী ভূমিকম্প আফগানিস্তানে

কর্মকর্তারা বলেছেন, ভারী বৃষ্টির কারণে উদ্ধারকর্মীরা পাহাড়ি সিডিংওয়া গ্রামে পৌঁছাতে পারছেন না। সেখানকার অন্তত ২০টি বাড়ি জলের স্রোতে ভেসে যাওয়ার ঝুঁকিতে আছে।

নেপালে ফসলের আবাদের জন্য বর্ষা মৌসুমের বৃষ্টিপাত অত্যন্ত গুরুত্বপূর্ণ। জুনের মাঝামাঝি সময়ে বর্ষা মৌসুম শুরু হয় ও বৃষ্টিপাত চলতে থাকে সেপ্টেম্বর শেষ পর্যন্ত।

আরও পড়ুন -  সুপার সিক্সে ভবানীপুর আর এরিয়ান কিন্তু তৃতীয় দল?

চীন এবং ভারতের সীমান্ত সংলগ্ন হিমালয়ের পাদদেশের এখানে প্রতি বছর প্রবল বর্ষণ, বন্যা এবং ভূমিধসে শত শত মানুষের প্রাণহানি ঘটে। বন্যায় অনেক গ্রাম, অবকাঠামো এবং আবাদি জমির ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পরে।

ছবিঃ সংগৃহীত

Latest News

Bhojpuri: অক্ষরা সিংয়ের বাহুতে চুম্বনে ভরিয়ে দিলেন নিরহুয়া, ভিডিওটি ভাইরালের পথে ইন্টারনেট দুনিয়ায়

Bhojpuri: অক্ষরা সিংয়ের বাহুতে চুম্বনে ভরিয়ে দিলেন নিরহুয়া, ভিডিওটি ভাইরালের পথে ইন্টারনেট দুনিয়ায়। ভোজপুরী সিনেমা: এক ঝলকঃ ভোজপুরী সিনেমা হল ভারতের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img