31 C
Kolkata
Tuesday, May 14, 2024

Japan: যৌন মিলন এখন থেকে ধর্ষণ বলে গণ্য হবে, জাপানে ক্ষমতার অপব্যবহার

Must Read

জাপান যৌন সম্মতির বয়স ১৩ থেকে বাড়িয়ে ১৬ করেছে। এর পাশাপাশি ধর্ষণের সংজ্ঞাও নতুন করে নির্ধারণ করেছে। নতুন আইনে ক্ষমতার অপব্যবহার করে যৌন মিলনও এখন থেকে ধর্ষণ বলে গণ্য হবে।শুক্রবার পার্লামেন্টের উচ্চকক্ষে এ আইনটি পাস হয়।

১৯০৭ সালে প্রথমবারের মতো ধর্ষণের সংজ্ঞা এবং যৌন মিলনের সম্মতির বয়স নির্ধারণ করেছিল জাপান। ১১৬ বছরে মানুষের চিন্তা-চেতনায় এসেছে বিশাল পরিবর্তন। নারী-পুরুষের সম্পর্ক এবং দৃষ্টিভঙ্গিও অনেক দূর অগ্রসর হয়েছে। তাই ধর্ষণের সংজ্ঞা এবং যৌন সম্মতির বয়স নতুন করে নির্ধারণের জন্য জনমত জোরদার হচ্ছিল। এ অবস্থায় নতুন এ ঘোষণা এলো। আইনে আগে ধর্ষণ বলতে জোরপূর্বক যৌন মিলন বোঝাত। এখন অসম্মতিমূলক যৌন মিলনকেও ধর্ষণ বলে গণনা করা হবে। নতুন সংজ্ঞাকে ঐতিহাসিক মন্তব্য করে স্বাগত জানিয়েছেন সাধারণ মানুষ এবং বিশেষজ্ঞরা।

আরও পড়ুন -  Lebanon: দক্ষিণ লেবানন থেকে ৩০টি রকেট নিক্ষেপ, ইসরাইলি হামলার জবাবে

সমালোচকদের মতে, আগের আইনে অসম্মতিক্রমে যাদের সঙ্গে যৌন মিলন করা হতো তারা আইনের সুরক্ষা পেতেন না। এ ধরনের ঘটনাকে ধর্ষণ বলে ধরা হতো না। এসব ঘটনা সংবাদপত্রেও প্রকাশ করা হতো না।

আরও পড়ুন -  Costa Rica-Japan: টিকে থাকলো কোস্টারিকা, জাপানকে রুখে দিলো

নতুন আইনে এমন ৮টি পরিস্থিতির কথা উল্লেখ করা হয়েছে, যা কোনো ভুক্তভোগীর পক্ষে অসম্মতি বলে প্রমাণ করা কঠিন। এখন তা সহজেই ধর্ষণ বলে গণ্য হবে।এমন কয়েকটি পরিস্থিতি হলো মাদক এবং ওষুধ খাইয়ে ভুক্তভোগীর সঙ্গে যৌন মিলন করা।

আরও পড়ুন -  Shinzo Abe: শেষকৃত্য সম্পন্ন শিনজো আবের

সহিংসতা, হুমকি বা ফুসলিয়ে যৌন মিলন করা। ক্ষমতার অপব্যবহার করে যৌন মিলন করা।

সূত্রঃ বিবিসি। ছবিঃ সংগৃহীত

Latest News

East West Metro: চাকরির সুবর্ণ সুযোগ ইস্ট ওয়েস্ট মেট্রোতে, আবেদন করুন এই ভাবে

East West Metro: চাকরির সুবর্ণ সুযোগ ইস্ট ওয়েস্ট মেট্রোতে, আবেদন করুন এই ভাবে।  কলকাতার মেট্রোর ইস্ট ওয়েস্ট (East West Metro)...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img