Cyclone Update: ঘূর্ণিঝড় ‘মোকা’ ধেয়ে আসছে, ভারী বৃষ্টিপাত রাজ্যের এই জেলায়

Published By: Khabar India Online | Published On:

ঘূর্ণিঝড় ‘মোকা’র কোনও সরাসরি প্রভাব বাংলার ওপরে নেই। আজ গরম থেকে খানিক স্বস্তি পেতে পারে। এই বিষয়টি নিশ্চিত করেছে হওয়া অফিস। আজ কলকাতা-সহ উপকূলের জেলাগুলিতে বজ্র-বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টি হতে পারে কলকাতা সহ উপকূল সংলগ্ন জেলাগুলিতে।

আগামী তিনদিন দিনের তাপমাত্রা সামান্য কমলেও গরম এবং আর্দ্রতাজনিত অস্বস্তি থাকছে। জেলার মানুষকে আবার সহ্য করতে হবে সূর্যের প্রখর তাপ। উত্তরবঙ্গের ক্ষেত্রে তাপমাত্রার খুব একটা পরিবর্তন নেই। কয়েকদিন পর তাপমাত্রা কয়েক ডিগ্রি বাড়তে পারে।

আরও পড়ুন -  Weather: তুমুল দুর্যোগ বাংলায়, এইসব জেলায় আসছে কালবৈশাখী!

১) রবিবার ভোররাতে সুপার সাইক্লোনে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় মোকা। ঝড়ের গতিবেগ ঘণ্টায় ছিল ২৪০ কিলোমিটার। আজ সকালে স্থলভাগের কাছাকাছি আসার পর মোকা-র গতিবেগ কিছুটা কমে চরম শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে আছড়ে পড়বে। ল্যান্ডফলের সময় গতিবেগ থাকবে ঘণ্টায় ২১০ কিলোমিটার। মোকা-র তাণ্ডবে বাংলাদেশ এবং মায়ানমার উপকূল সংলগ্ন এলাকায় ক্ষতির আশঙ্কা রয়েছে।

আরও পড়ুন -  Weather Update: বাংলার এই জেলাগুলো বৃষ্টিতে ভাসবে, কলকাতা ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে

২) রবিবার একাধিক জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা পূর্ব মেদিনীপুর ও নদিয়া জেলায়। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা বাতাস বইতে পারে। এদিন উপকূল সংলগ্ন জেলা কলকাতা, হাওড়া ও হুগলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবার সম্ভবনা রয়েছে।

৩) রবিবার মূলত শুস্ক আবহাওয়া থাকলেও উত্তরবঙ্গের সব জেলাতেই, সোমবার থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং এবং কালিম্পং-এ হালকা বৃষ্টি হতে পারে বলে জানা গেছে। বৃষ্টির পরিমাণ বাড়বে সোমবার থেকে। মালদা এবং দুই দিনাজপুরেও বৃষ্টি হতে পারে সোমবার থেকে।

আরও পড়ুন -  মাননীয় প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরকালে খাদি মুজিব জ্যাকেট নজর কাড়বে

৪) বিগত সপ্তাহের স্বস্তি কাটিয়ে ফের বৈশাখী অস্বস্তিতে পুড়বে দক্ষিণবঙ্গের পশ্চিমের একাধিক জেলা। রবিবার থেকেই তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায়। মঙ্গলবার তাপপ্রবাহ কিছুটা বাড়বে। পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে তাপপ্রবাহের সতর্কবার্তা থাকছে।

প্রতীকী ছবি