38 C
Kolkata
Saturday, May 18, 2024

Cyclone Update: ঘূর্ণিঝড় ‘মোকা’ আছড়ে পড়বে ১৪৫ কিমি বেগে, ১৬ জেলায় সতর্কতা দক্ষিণবঙ্গের

Must Read

নিম্নচাপ আজই পরিণত হবে ঘূর্ণিঝড় মোকা-য়। রাতেই আরও শক্তিশালী হবে। এই নিয়ে আতঙ্ক বাড়ছে বাংলার উপকূলীয় এলাকায়। যদিও হাওয়া অফিসের তরফে কিছুটা স্বস্তি মিলেছে, তাও আতঙ্ক একটা থেকেই যাচ্ছে। মুহুর্মুহু বদলে যেতে থাকে সাইক্লোনের অভিমুখ।

বাংলায় ঘূর্ণিঝড় মোকা-র উল্টো প্রভাব পড়েছে। ঝড়-বৃষ্টি দূর অস্ত, দক্ষিণবঙ্গ জুড়ে লু-এর পরিস্থিতি তৈরি হয়েছে। আজ কলকাতা ছাড়া দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে জারি করা হয়েছে তাপপ্রবাহের সতর্কতা। আবহাওয়া দফতর জানিয়েছে, কাল পর্যন্ত এই তাপপ্রবাহ থাকবে। উত্তরবঙ্গেও জারি হয়েছে সতর্কতা।

সর্বভারতীয় হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ থেকে আরও শক্তি বাড়াতে শুরু করবে ঘূর্ণিঝড় মোকা। ১১ তারিখের মধ্যে সেটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে শুরু করবে। এখন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর অবস্থান করছে এই ঘূর্ণিঝড়।

আরও পড়ুন -  Weather Forecast: চলবে ঝড়বৃষ্টির দাপট, এবার পয়লা বৈশাখে আরামদায়ক আবহাওয়া!

রবিবার সকাল থেকে তা কিছুটা দুর্বল হতে শুরু করবে। সেদিন দুপুর-বিকেল নাগাদ কক্সবাজার ও কেয়াকফিউয়ের মধ্যে দিয়ে দক্ষিণ-পূর্ব বাংলাদেশ ও উত্তর মায়ানমার উপকূল পার করবে ‘মোকা’। তখন ‘মোকা’-র গতিবেগ ঘণ্টায় ১২০-১৩০ কিমি থাকবে। ঝড়ের সর্বোচ্চ বেগ কখনও কখনও ঘণ্টায় ১৪৫ কিমিতে পৌঁছে যাবে।

বাংলার দিকে সরাসরি ধেয়ে না এলেও ঘূর্ণিঝড় মোকা’র পরোক্ষ প্রভাব পড়বে রাজ্যে। বুধবার এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সেই কারণেই মৎস্যজীবীদের সতর্ক করা হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর উত্তাল হওয়ার আশঙ্কা রয়েছে। শুক্রবার থেকে রবিবার পর্যন্ত বাংলা-ওড়িশা উপকূলে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মোকা’র প্রভাবে শনিবার এবং রবিবার উপকূলের জেলাগুলি যেমন দুই চব্বিশ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ঝড়-বৃষ্টির সম্ভাবনা আছে।

আরও পড়ুন -  Lose Weight: কমবে ওজন, ব্যায়াম-ডায়েট ছাড়াই!

ঘূর্ণিঝড় মোকা’র পরোক্ষ প্রভাবে ইতিমধ্যেই বাংলায় বাড়ছে তাপমাত্রার পারদ। বঙ্গোপসাগরে তৈরি ঘূর্ণিঝড়ের জেরে পশ্চিমবঙ্গে দক্ষিণের আর্দ্র বাতাস ঢোকা প্রায় বন্ধ হয়েছে। তার জায়গা দখল করছে উত্তর পশ্চিমের শুকনো গরম বাতাস। সেই জন্য পারদ চড়ছে দক্ষিণবঙ্গে।

আরও পড়ুন -  Weather Update: বড় আপডেট দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর, কবে থেকে শুরু কালবৈশাখী

বৃহস্পতিবারও বাংলার ১৬ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কলকাতা ও পূর্ব মেদিনীপুর বাদ দিয়ে দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্ক করা হয়েছে শুক্রবার পর্যন্ত।

উত্তরবঙ্গের তিন জেলা, মালদা, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি থাকছে শুক্রবার পর্যন্ত। রবিবার উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে বলেছে হাওয়া অফিস।

প্রতীকী ছবি

Latest News

Video: শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে যৌবন, ঘর বন্ধ করে নাচ দেখিয়ে ভাইরাল মোনালিসা

Video: শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে যৌবন, ঘর বন্ধ করে নাচ দেখিয়ে ভাইরাল মোনালিসা। ভোজপুরী সিনেমা: এক ঝলকঃ ভোজপুরী সিনেমা হল ভারতের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img