33 C
Kolkata
Saturday, May 18, 2024

৪২ দিন ছুটি এক সাথে পাওয়া যাবে, সুখবর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য, নতুন পলিসি সরকারের

Must Read

সূত্রের খবর অনুযায়ী এবারে কর্মচারীদের জন্য সরকার নতুন ছুটির নীতিমালা প্রকাশ করে দিয়েছে। এখন কেন্দ্রীয় কর্মীর আগে থেকে বেশি ছুটি পেতে পারবেন। কেন্দ্রীয় কর্মচারীরা এখন শরীরের অঙ্গদান করার পরে ৪২ দিনের জন্য বিশেষ ক্যাজুয়াল লিভ পেতে পারবেন। DoPT দ্বারা জারি করা একটি অফিসিয়াল মেমোরেন্ডামে বলা হয়েছে, যদি কোন কর্মচারী শরীরের কোন অংশ দান করেন তবে তা একটি অত্যন্ত বড় অস্ত্রোপচার। সেই কারণে হাসপাতালে ভর্তি হবার পাশাপাশি সুস্থ হতে তার সময় লাগে। এই ধরনের কর্মচারীদের অতিরিক্ত ছুটি দেওয়া উচিত।

আরও পড়ুন -  'মোহরা' ছবির পুনম ঝাওয়া-কে মনে পড়ে? এখন দেখুন পুরো চেহারা পাল্টে গেছে

একজন মানুষকে সাহায্য করা ও তার জীবন বাঁচানোর জন্য যদি কোন সরকারি কর্মচারী নিজের শরীরের কোন অঙ্গ দান করেন, তাহলে তাকে স্পেশাল ক্যাজুয়াল লীভ দেবে সরকার। সরকারি কর্মচারীদের মধ্যে অঙ্গদান প্রচারের উদ্দেশ্যে, এই সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার।

এর জন্য একটি নির্দিষ্ট নিয়ম নির্ধারণ করা হয়েছে। বর্তমানে বিদ্যমান নিয়ম অনুসারে, একটি ক্যালেন্ডার বছরে নৈমিত্তিক ছুটি হিসেবে সর্বাধিক ৩০ দিনের ছুটি মঞ্জুর করা যেতে পারে। নতুন নিয়ম অনুযায়ী এবার থেকে এই ছুটি হবে ৪২ দিনের। এই নতুন নিয়মটি ২৫ এপ্রিল ২০২৩ থেকে কার্যকর হতে চলেছে।

আরও পড়ুন -  Facebook: আগামীকাল থেকে বন্ধ হতে পারে আপনার ফেসবুক, যে কারণে

জারি করা স্মারকলিপিতে বলা হয়েছে, এই আদেশটি সিসিএস নিয়মের অধীনে সমস্ত কর্মচারীদের জন্য প্রযোজ্য হবে না। সরকার জানিয়েছে, যারা অঙ্গদান করবেন, শুধুমাত্র তাদের জন্যই এই নতুন নিয়ম কার্যকর হবে। ছুটি সংক্রান্ত এই নতুন নিয়ম রেলের কর্মচারী, অল ইন্ডিয়া সার্ভিসেস এর কর্মচারীদের উপরে লাগু হবে না। সরকার নির্দেশিকা দিয়ে জানিয়েছে, দাতার অঙ্গ অপসারণের জন্য অস্ত্রোপচার এবং তারপর সুস্থ হওয়ার জন্য এই স্পেশাল ছুটির ঘোষণা করা হয়েছে। এই ছুটির সর্বাধিক সময়সীমা ৪২ দিন। তবে এই ছুটি শুধুমাত্র নিবন্ধিত চিকিৎসকের সুপারিশের ভিত্তিতে দেওয়া হবে। হাসপাতালে ভর্তির এক সপ্তাহ আগে থেকে এই ধরনের ছুটি আপনি পাবেন।

আরও পড়ুন -  মহার্ঘভাতা ৪ শতাংশ হারে বৃদ্ধি পাবে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বাড়ছে

Latest News

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img