31 C
Kolkata
Saturday, May 18, 2024

Pele: কিংবদন্তি ফুটবলার পেলের নাম ডিকশনারিতে যুক্ত হলো

Must Read

ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলের নাম পর্তুগিজ ডিকশনারিতে যুক্ত করা হয়েছে। প্রতিশব্দ হচ্ছে অতুলনীয়, অন্যন্য।  ‘সেরা’ কোনো কিছু বোঝাতে এই ‘পেলে’ শব্দ ব্যবহার করা হবে।

গোল ডটকম তাদের প্রতিবেদনে জানায়, পেলে ফাউন্ডেশন পেলের নামটি ডিকশনারিতে যুক্ত করতে প্রচারণা চালায়। সমর্থনে ১ লক্ষ ২৫ হাজার স্বাক্ষর সংগ্রহ করা হয়।

ডিকশনারিটির প্রকাশক মাইকেলিস নিশ্চিত করেছে তাদের ডিকশনারিতে পেলে শব্দ যুক্ত হওয়ার কথা। মাইকেলিস অভিধানে “পেলে” এর নামের পাশে লেখা হয়েছে: ” কিছু মানুষ তাদের গুণ, শ্রেষ্ঠত্বের কারণে সাধারণ মানুষের অনেক ওপরে, তাদের সাথে কারুর তুলনা চলে না। ঠিক যেমন এডসন আরন্তেস ডো নাসিমেন্টো। ডাকনাম পেলে (১৯৪০-২০২২) যাকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ক্রীড়াবিদ হিসাবে বিবেচনা করা হয়, তিনি ব্যতিক্রমী, অতুলনীয়, অনন্য।’ এবার থেকে পর্তুগিজ শব্দবন্ধ অনুযায়ী কাউকে ব্যতিক্রমী, অতুলনীয়, অনন্য বিশেষণে বর্ণনা করতে গেলে ‘পেলে’ শব্দটি ব্যবহার করা হবে। যেমন, তিনি বাস্কেটবলের পেলে, তিনি টেনিসের পেলে।

আরও পড়ুন -  Brazil: বলসোনারোর সমর্থকদের হামলা, ব্রাজিলে পুলিশ সদর দপ্তরে

তিনবারের বিশ্বকাপ বিজয়ী পেলেকে অনেকেই ফুটবলের প্রথম সুপারস্টার ও সর্বকালের সেরা খেলোয়াড়দের একজন বলে মনে করেন। অভিধানে তার নাম যোগ করার ঘোষণাটি ব্রাজিলের সাও পাওলোতে একটি ক্রীড়া শিল্প সম্মেলনে উল্লেখ করা হয়েছিল, যেখানে তার পরিবারকে একটি ফলক দিয়ে সম্মানিত করা হয়।

আরও পড়ুন -  Clashes: তৃণমূলের দুই গোষ্ঠীর সংর্ঘষ, গুলির লড়াই, গুলি বিদ্ধ দুই

সংবাদটিকে স্বাগত জানিয়ে পেলে ফাউন্ডেশন বলেছে, ‘এরই মধ্যে ‘‘সবচেয়ে সেরা’’ কোনো কিছু বোঝাতে এই শব্দ ব্যবহৃত হতো। এখন ডিকশনারির পাতায় তা চিরন্তন। আমরা একসঙ্গে ইতিহাস তৈরি করেছি ও আমাদের রাজার নাম পর্তুগিজ ভাষায় যুক্ত করেছি। পেলে মানে ‘‘সবার সেরা।’’ রয়টার্সের খবর অনুযায়ী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জো ফ্রাগা বলেন, “অভিধানে পেলের নামটি সংযোজন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়, যা পেলেকে চিরকাল বাঁচিয়ে রাখবে আমাদের মধ্যে।”

আরও পড়ুন -  Brazil: মেসির খেলায় প্রশান্তি পায়, ব্রাজিলের মানুষও

গত বছরের ২৯ ডিসেম্বর ৮২ বছর বয়সে মারা যান পেলে। দেশের হয়ে তিনবার বিশ্বকাপ জেতার রেকর্ড রয়েছে এই তারকার। পুরো ক্যারিয়ারে ১ হাজারের বেশি গোল আছে পেলের। যার মধ্যে জাতীয় দলের হয়ে ৯২ ম্যাচে ৭৭ গোল তার। ফুটবলের সর্বকালের অন্যতম সেরা হিসেবেই বিবেচিত হয় পেলের নাম।

ছবিঃ সংগৃহীত

Latest News

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img