30 C
Kolkata
Saturday, June 15, 2024

৪৪ জনের বেশি নিহত কঙ্গোতে হামলায়

Must Read

অন্তত ৪৪ জন মানুষ নিহত হয়েছে ডিআর কঙ্গোর পূর্বাঞ্চলের বিভিন্ন গ্রামে ভয়াবহ হামলায়। শুক্রবারের এই হামলার ঘটনায় কোডেকো জঙ্গি গোষ্ঠীকে দায়ী করা হচ্ছে। শনিবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রাদেশিক রাজধানী বুনিয়া থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে ইতুরি প্রদেশের কমপক্ষে তিনটি গ্রামে হামলা চালানোর জন্য এই গোষ্ঠীকে দায়ী করছে স্থানীয় প্রশাসন।

আরও পড়ুন -  হাবড়ায় রুট মার্চ করল কেন্দ্রীয় বাহিনী

কোঅপারেটিভ ফর দ্যা ডেভেলপমেন্ট অব কঙ্গো (কোডেকো) হচ্ছে খনিজ সম্পদে সমৃদ্ধ বিশৃঙ্খলাপূর্ণ এই অঞ্চলে সক্রিয় বিভিন্ন সশস্ত্র গ্রুপের মধ্যে অন্যতম একটি গ্রুপ। এ মিলিশিয়া গ্রুপ লেন্দু সম্প্রদায়কে জাতিগতভাবে হেমা গোষ্ঠী ও সেনাবাহিনীর হাত থেকে রক্ষার দাবি করে।

আরও পড়ুন -  মন্ত্রিত্ব হারালেন বাবুল - দেবশ্রী, পদত্যাগ হর্ষবর্ধনের

আঞ্চলিক প্রশাসক ইনোসেন্ট মাতুকাদালা জানান, এ ভয়াবহ হামলার পর কিলো ইতাত গ্রাম থেকে ৩৬ জনের  মতেতে গ্রাম থেকে আটজনের লাশ উদ্ধার করা হয়েছে। ওই জঙ্গি গ্রুপের হামলার শিকার হওয়া তৃতীয় গ্রাম থেকে এখন পর্যন্ত কোন লাশ উদ্ধার করার খবর পাওয়া যায়নি।

তিনি বলেন, কোডেকো জঙ্গিরা এসব গ্রামে হামলা চালানোর প্রায় তিন ঘণ্টা পর কঙ্গো সেনাবাহিনী সেখানে পাল্টা অভিযান চালায়।

আরও পড়ুন -  নিরলস ভাবে রাজ্যজুড়ে বৃক্ষরোপণ করে চলেছেন পূর্ব মেদিনীপুরের কাঁথির প্রাথমিক শিক্ষক শ্যামল জানা

ওই জেলার সুশীল সমাজের নেতা রবার্ট বসিলোকো এ হামলায় ৪৩ জন নিহত হওয়ার কথা জানিয়েছেন। এদের মধ্যে পাঁচ শিশু রয়েছে। প্রতিদিন হামলা এবং মৃত্যুর খবর শুনে তারা ক্লান্ত হয়ে পড়েছেন বলে মন্তব্য করেন।

ছবিঃ সংগৃহীত

Latest News

BHOJPURI: গভীর রাতে পাতলা গোলাপি শাড়ি পরে নিরাহুয়ার সঙ্গে এই ভাবে রোমান্স করলেন আম্রপালি, ভাইরাল হল ভিডিও

BHOJPURI: গভীর রাতে পাতলা গোলাপি শাড়ি পরে নিরাহুয়ার সঙ্গে এই ভাবে রোমান্স করলেন আম্রপালি, ভাইরাল হল ভিডিও।  সবাই জানেন ভোজপুরি...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img