26 C
Kolkata
Tuesday, May 21, 2024

Vande Bharat Express: খরচ হয় কত টাকা বন্দে ভারত ট্রেন বানাতে রেলের? আয় কত হয় ট্রেন থেকে?

Must Read

ভারতীয় রেল, মানুষের যাত্রাকে আরামদায়ক করতে ক্রমাগত আধুনিক সুযোগ-সুবিধা প্রদান করছে। বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু হয়েছে, যা সাধারণ লোকাল বা এক্সপ্রেস ট্রেন থেকে একেবারেই আলাদা। বন্দে ভারত ট্রেন এখনও পর্যন্ত সারা দেশে ১৩টি রুটে চালু হয়েছে।

আপনি কি জানেন এই সেমি হাই স্পিড ইঞ্জিনবিহীন ট্রেনটি তৈরি করতে কত খরচ হয়? প্রতি মাসে কত আয় হয়? 

বন্দে ভারত ট্রেন তৈরি করতে কত টাকা খরচ হয়েছে?

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন তৈরি করতে প্রায় ১১০ থেকে ১২০ কোটি টাকা খরচ হয়। রিপোর্ট অনুসারে, চেন্নাই (ICF-Chennai) এর ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরির জেনারেল ম্যানেজার, এ কে আগরওয়াল বলেছেন যে, ১৬ কোচের ইঞ্জিনবিহীন সেমি-হাই স্পিড বন্দে ভারত ট্রেনটি তৈরি করতে প্রায় ১২০ কোটি টাকা খরচ হয়েছে৷

আরও পড়ুন -  Vande Bharat: বন্দে ভারত এক্সপ্রেস ১০০ কিলোমিটারের কম দূরত্বে চলবে, শিয়ালদা থেকে কৃষ্ণনগরে চলবে বন্দে ভারত?

সাধারণ ট্রেন তৈরি করতে কত খরচ হয়?

মিডিয়া রিপোর্ট অনুসারে, ভারতীয় রেলের একটি সাধারণ ট্রেনের কথা বলি, তাহলে ২৪টি কোচের একটি ট্রেন তৈরি করতে প্রায় ৬৬ কোটি টাকা খরচ হয়। একটি সাধারণ ট্রেনের জন্য একটি ইঞ্জিন তৈরি করতে গড়ে ১৮ কোটি টাকা খরচ হয়, যেখানে একটি কোচের খরচ প্রায় ২ কোটি টাকা। ২৪টি কোচের একটি ট্রেন তৈরি করতে গড়ে ৬৬ কোটি টাকা খরচ করতে হবে।

আরও পড়ুন -  Train Cancelled: বর্ধমান শাখায় বাতিল একাধিক ট্রেন, ২ সেপ্টেম্বর পর্যন্ত, হাওড়া ডিভিশনের

বন্দে ভারত প্রতি মাসে কত আয় করে?

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন এখনও পর্যন্ত সারা দেশে ১৩টি রুটে চালু হয়েছে। প্রতিটি রুটে আলাদা আলাদা ভাড়া রয়েছে। সেই অনুযায়ী প্রতিটি ট্রেনের আয় আলাদা হতে পারে। রিপোর্ট অনুযায়ী, দিল্লি থেকে বারাণসী রুটে চলা বন্দে ভারত ট্রেন প্রতি মাসে গড়ে ৭ কোটি টাকা আয় করে। এই বছরের ফেব্রুয়ারিতে শুরু হওয়া মুম্বাই-সোলাপুর বন্দে ভারত এক্সপ্রেস ও মুম্বাই-সাইনগর শিরডি বন্দে ভারত এক্সপ্রেস অসাধারণ সাড়া পেয়েছে। এক মাসে, রেল এই রুটে ৮.৬ কোটি টাকা আয় হয়েছে।

আরও পড়ুন -  অভিষেক বচ্চন বিয়ের প্রথম রাতেই, এই কাজ করেছিলেন ঐশ্বর্যর সাথে, তথ্য ফাঁস

Latest News

Web Series: বিছানায় নিয়ে এসে বোনের প্রেমিকার সঙ্গে রোমান্স করলেন যুবতী, হট দৃশ্যে দিয়ে তৈরি এই ওয়েব সিরিজটি

Web Series: বিছানায় নিয়ে এসে বোনের প্রেমিকার সঙ্গে রোমান্স করলেন যুবতী, হট দৃশ্যে দিয়ে তৈরি এই ওয়েব সিরিজটি।  Web Series...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img