26 C
Kolkata
Tuesday, May 21, 2024

প্রধানমন্ত্রী ৫ই নভেম্বর আন্তর্জাতিক বিনিয়োগকারীদের গোলটেবিল বৈঠকের ভার্চুয়ালি পৌরহিত্য করবেন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ৫ই নভেম্বর আন্তর্জাতিক বিনিয়োগকারীদের গোলটেবিল বৈঠকের ভার্চুয়ালি পৌরহিত্য করবেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রক এবং জাতীয় বিনিয়োগ ও পরিকাঠামো তহবিল যৌথভাবে এই বৈঠকের আয়োজন করেছে। শীর্ষ স্থানীয় আন্তর্জাতিক বিনিয়োগকারী, ভারতীয় বাণিজ্য জগতের নেতৃবৃন্দ এবং কেন্দ্র ও আর্থিক বাজার নিয়ন্ত্রকদের নীতি-নির্ধারকরা এই বৈঠকে মতবিনিময় করবেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী, অর্থ প্রতিমন্ত্রী, রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর এবং অন্যান্য বিশিষ্টজনেরাও এই ভার্চুয়াল বৈঠকে যোগ দেবেন।

আরও পড়ুন -  Nabanita Das: অন্তঃসত্ত্বা নবনীতা, বিচ্ছেদের পরেই!

এই গোলটেবিল বৈঠকে বিশ্বের ২০টি সর্ব বৃহৎ পেনশন ও সোভেরিন ওয়েল্থ ফান্ডের প্রতিনিধিরা যোগ দেবেন। এঁদের সকলের সম্পদের মোট পরিমাণ প্রায় ৬ লক্ষ কোটি মার্কিন ডলারের সমতুল। মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ, কানাডা, দক্ষিণ কোরিয়া, জাপান, মধ্যপ্রাচ্য, অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুর সহ বিভিন্ন দেশের আন্তর্জাতিক বিনিয়োগকারীরা এই বৈঠকে যোগ দেবেন। সংশ্লিষ্ট তহবিলগুলির মুখ্য কার্যনির্বাহী আধিকারিক এবং সিআইও-রা এই বৈঠকে অংশগ্রহণ করবেন। এঁদের মধ্যে কেউ কেউ এই প্রথম ভারত সরকারের সঙ্গে মতবিনিময় করবেন। আন্তর্জাতিক বিনিয়োগকারীরা ছাড়াও এদেশের শীর্ষস্থানীয় বাণিজ্য সংস্থার নেতৃবৃন্দ এই গোলটেবিল বৈঠকে অংশ নেবেন।

আরও পড়ুন -  ভারতীয় রেলে ঐতিহ্য সংরক্ষণ

ভার্চুয়াল আন্তর্জাতিক বিনিয়োগকারীদের এই গোলটেবিল বৈঠকে ভারতের অর্থনীতি ও বিনিয়োগ, পরিকাঠামোগত সংস্কার এবং দেশের অর্থনীতিকে ৫ লক্ষ কোটি মার্কিন ডলারের সমতুল অর্থনীতিতে পরিণত করার জন্য সরকারের রূপরেখা নিয়ে আলোচনা হবে। আন্তর্জাতিক এবং দেশের বিনিয়োগকারী ও বাণিজ্য প্রতিনিধিরা নীতি নির্ধারকদের সঙ্গে এখানে মতবিনিময়ের সুযোগ পাবেন। যার মাধ্যমে ভারতে আন্তর্জাতিক বিনিয়োগ কিভাবে আরও ত্বরাণ্বিত করা যায় তা নিয়ে আলোচনা হবে। এই অর্থবর্ষের প্রথম ৫ মাসে ভারতে সবথেকে বেশি বিদেশী বিনিয়োগ হয়েছে। যেসব আন্তর্জাতিক বিনিয়োগকারীরা ভারতে তাঁদের বিনিয়োগ বাড়াতে আগ্রহী তাঁদের সঙ্গে অংশীদারিত্ব আরও মজবুত করার জন্য এই সম্মেলন সহায়ক হবে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  মার্কিন সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত, অস্ট্রেলিয়ায়

Latest News

Web Series: বিছানায় নিয়ে এসে বোনের প্রেমিকার সঙ্গে রোমান্স করলেন যুবতী, হট দৃশ্যে দিয়ে তৈরি এই ওয়েব সিরিজটি

Web Series: বিছানায় নিয়ে এসে বোনের প্রেমিকার সঙ্গে রোমান্স করলেন যুবতী, হট দৃশ্যে দিয়ে তৈরি এই ওয়েব সিরিজটি।  Web Series...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img