31 C
Kolkata
Wednesday, May 8, 2024

Kolkata Metro: মেট্রো টিকিট বাড়িতে বসেই কাটতে পারবেন, কলকাতা মেট্রো আধুনিক হচ্ছে

Must Read

কলকাতা মেট্রো আরো আধুনিক হতে চলেছে। শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রোতে পরীক্ষামূলকভাবে কিউ আর কোড পরিষেবা চালু করা হবে বলে জানিয়ে দিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

এখন বাড়ি থেকে বসেই কাটা যাবে টিকিট। দক্ষিণেশ্বর থেকে নিউ গড়িয়া পর্যন্ত ব্লু লাইনেও কিউআর কোড পরিষেবা দ্রুতই চালু হবে বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। গন্তব্যে পৌঁছানোর তাড়া থাকলে, পাশাপাশি হাতে মেট্রোর কার্ড না থাকলেও, আপনাকে আর ঝঞ্জাটে পড়তে হবে না।

আরও পড়ুন -  Lakshmi Pujo: লক্ষ্মী পুজোর সময় এই নিয়ম মেনে করুন, না হলে দেবী ক্রুদ্ধ হবেন

একটা স্মার্ট ফোন থাকলেই কেল্লাফতে। কুইক রেসপন্স কোড ব্যবহার করেই আপনি উঠে যেতে পারবেন মেট্রোতে। তবে তার আগে আপনাকে মেথরাইড কলকাতা এপ্লিকেশনটি ডাউনলোড করতে হবে ও সেখানে লিখতে হবে কোথা থেকে কোথা পর্যন্ত আপনি যাবেন।

অনলাইন পেমেন্টের মাধ্যমে আপনি কিউআর কোড পেয়ে যাবেন। ঢোকার সময় মেট্রোর গেটে রিডারে এই কোড স্পর্শ করলেই খুলে যাবে দরজা। পরীক্ষামূলকভাবে শিয়ালদা থেকে সেক্টর ফাইভ পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রোতে এই পরিষেবা চালু হয়েছে। শীঘ্রই দক্ষিণেশ্বর থেকে নিউ গড়িয়া পর্যন্ত ব্লু লাইনেও এই পরিষেবা চালু হবে বলে জানিয়েছে মেট্রোরেল।

আরও পড়ুন -  Metro: আগামী বৃহস্পতিবার (২৫ নভেম্বর) থেকে মেট্রোতে পুনরায় টোকেন টিকিটের ব্যবস্থা চালু করা হচ্ছে

১৯৮৪ সালে কলকাতায় চালু হয়েছিল মেট্রো পরিষেবা। এই সময় প্রিন্টের টিকিট ব্যবহার করা হতো। তারপর ৯৬ সাল থেকে ম্যাগনেটিক স্ট্রিপ দেওয়া চালু হয়। ২০১১ সালে রাজ্যে পরিবর্তনের সময় মেট্রোয় শুরু হয় টোকেন ও স্মার্ট কার্ড পরিষেবা। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, কিউআর কোড পরিষেবার পাশাপাশি টোকেন ও স্মার্ট কার্ড পরিষেবা চালু থাকবে। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, দক্ষিণেশ্বর থেকে নিউ গড়িয়া পর্যন্ত বিভিন্ন স্টেশনের গেটে প্রযুক্তিগত পরিবর্তনের কাজ শেষ হলেই, মাস খানেকের মধ্যে ব্লু লাইনে কিউআর কোড টিকিট পরিষেবা চালু হবে।

আরও পড়ুন -  পুতিন কিয়েভ দখল করতে চেয়েছিলেন দুই দিনের মধ্যেইঃ CIA

ছবিঃ সংগৃহীত

Latest News

Video: সব জায়গা ছেড়ে রান্নাঘরে জমিয়ে রোমান্টিক নিরাহুয়া, এই ভিডিও-তে শুধুই ভরপুর উত্তেজনা

Video: সব জায়গা ছেড়ে রান্নাঘরে জমিয়ে রোমান্টিক নিরাহুয়া, এই ভিডিও-তে শুধুই ভরপুর উত্তেজনা। ভোজপুরী ভিডিও সংঃ ভোজপুরী ভিডিও সং: সংস্কৃতি, ঐতিহ্য...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img