38 C
Kolkata
Friday, May 17, 2024

Weather Update: ভারী বর্ষা দক্ষিণবঙ্গ জুড়ে, কলকাতায় ঝড় বৃষ্টির দাপট, লেটেস্ট আপডেট আবহাওয়ার

Must Read

 পশ্চিমবাংলায় ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়। বুধবারের পর দক্ষিণবঙ্গে আবহাওয়ার উন্নতি হবার সম্ভাবনা আছে বলে জানিয়ে দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

 উত্তরবঙ্গে শনিবার পর্যন্ত আর দক্ষিণবঙ্গে মঙ্গলবার পর্যন্ত ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। বুধবারের পর দক্ষিণবঙ্গে আবহাওয়ার উন্নতি হলেও উত্তরবঙ্গে উপরের দিকে পার্বত্য জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।

দক্ষিণবঙ্গের প্রায় প্রত্যেকটি জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার দমকা ঝড়ো হাওয়ার পূর্বাভাস রয়েছে। মুর্শিদাবাদ,  নদিয়া,  উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় বৃষ্টির পরিমাণ বেশি হতে পারে।

আরও পড়ুন -  Sourav-Darshana: সৌরভ-দর্শনার ‘অল্প হলেও সত্যি’ পুজোর পর

মঙ্গলবার ঝড়ের গতিবেগ কিছুটা কমবে। বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে দক্ষিণবঙ্গের প্রত্যেকটি জেলায়। বুধবার বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির হবে দু একটি জেলায়। বৃহস্পতিবার থেকে আবহাওয়া সম্পূর্ণরূপে পরিবর্তন হয়ে যাবে।

উত্তরবঙ্গের চারটি জেলায় ভারী বৃষ্টির সঙ্গে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে হাওয়া অফিস। দার্জিলিং,  কালিম্পং,  জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে, সাথেই এর মধ্যে কয়েকটি জেলায় শিলাবৃষ্টিও হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

উত্তরবঙ্গের প্রায় প্রত্যেকটি জেলাতেই বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে সঙ্গেই ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইতে পারে। মঙ্গলবার উত্তরবঙ্গের পার্বত্য চারটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বুধবার থেকে ঝড়ো হাওয়ার দাপট কমবে। বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচটি জেলায় এবং চলবে শনিবার পর্যন্ত।

আরও পড়ুন -  First Dose: কোভিড টিকাকরণের প্রথম ডোজ প্রত্যেকে নেওয়ায়, প্রধানমন্ত্রী দেবভূমির জনসাধারণকে অভিনন্দন জানিয়েছেন

কলকাতায় আজ থাকবে মূলত মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝড়ো হাওয়া বইতে পারে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৬ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি সেলসিয়াস নিচে। গতকাল এই তাপমাত্রা ছিল ২১.৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস নিচে।

আরও পড়ুন -  চারটি কন্যা সন্তানের জন্ম দেওয়াই স্ত্রীকে পিটিয়ে খুনের চেষ্টা স্বামীর

উত্তর-পশ্চিম ভারতের ইতিমধ্যেই একটি পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে এবং তার সঙ্গে রয়েছে একটি নিম্নচাপ অক্ষরেখা। রাজস্থানের উপরে জোড়া ঘূর্ণাবর্ত থাকার কারণে পূর্ব রাজস্থান ও মধ্যপ্রদেশে ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই ঘূর্ণাবর্তের একটি অক্ষরেখা উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। ছত্রিশগড়, ঝাড়খন্ড ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে এই অক্ষরেখা যাবে। এই ঘূর্ণাবর্ত থেকে একটি অক্ষরেখা উত্তর পাঞ্জাব পর্যন্ত বিস্তৃত। আগামী ২৪ ঘন্টায় বজ্রবিদ্যুতসহ বৃষ্টি এবং শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে পাঞ্জাব,  হরিয়ানা,  চন্ডিগড়,  দিল্লি, উত্তরপ্রদেশ ও রাজস্থানে। আগামী ৪৮ ঘণ্টায় শিলাবৃষ্টি হতে পারে উত্তরাখণ্ড রাজ্যে।

Latest News

Dance Video: বৃদ্ধার অপূর্ব নাচ হিন্দি গানের সাথে, চোখে রয়েছে কালো চশমা, চারিদিকে হচ্ছে প্রশংসা

Dance Video: বৃদ্ধার অপূর্ব নাচ হিন্দি গানের সাথে, চোখে রয়েছে কালো চশমা, চারিদিকে হচ্ছে প্রশংসা।  তা হলে এটা সত্যি হলো...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img