32 C
Kolkata
Saturday, May 18, 2024

“দোল পূর্ণিমা-হোলি উৎসবের প্রাণবন্ত জগতে ডুব দিন – ভারতের রঙিন উৎসব”

Must Read

দোল পূর্ণিমা বা হোলি উৎসব হল একটি জনপ্রিয় হিন্দু উৎসব যা ভারত ও নেপালে পালিত হয়। এটি হিন্দু মাসের ফাল্গুন মাসে পূর্ণিমার দিনে পড়ে, যা সাধারণত ফেব্রুয়ারি বা মার্চ মাসে পড়ে।

উৎসবটি একে অপরের উপর রঙিন রঙ এবং জল নিক্ষেপের পাশাপাশি বনফায়ার পোড়ানোর মাধ্যমে চিহ্নিত করা হয়। উদযাপনে ব্যবহৃত রঙগুলি ঐতিহ্যগতভাবে ফুল, মশলা এবং ভেষজ জাতীয় উত্স থেকে তৈরি করা হয়।

উৎসবের বেশ কিছু পৌরাণিক সম্পর্ক রয়েছে, সবচেয়ে জনপ্রিয় হল প্রহ্লাদ এবং তার রাক্ষস পিতা হিরণ্যকশিপুর গল্প। কিংবদন্তি অনুসারে, ভগবান বিষ্ণুর প্রতি প্রহ্লাদের ভক্তি তার পিতাকে ক্রুদ্ধ করেছিল, যিনি তাকে হত্যা করার চেষ্টা করেছিলেন। যাইহোক, প্রহ্লাদ ভগবান বিষ্ণু দ্বারা রক্ষা করেছিলেন এবং হিরণ্যকশিপু শেষ পর্যন্ত নিহত হন।

আরও পড়ুন -  Inhuman: ‘অমানুষ’, মুক্তি ডিসেম্বরে

দোল পূর্ণিমা ভারত জুড়ে পালিত হয়, বিভিন্ন অঞ্চলের নিজস্ব স্বতন্ত্র রীতিনীতি ও ঐতিহ্য রয়েছে। দেশের কিছু অংশে, এই উত্সবটি ভগবান কৃষ্ণ এবং রাধার মধ্যে প্রেমের সাথেও জড়িত।

উত্সবটি লোকেদের একত্রিত হওয়ার এবং মন্দের উপর ভালোর জয়ের পাশাপাশি বসন্তের আগমন উদযাপন করার সময়। এটি ক্ষমা করার এবং অতীতের অভিযোগগুলিকে ছেড়ে দেওয়ারও একটি সময়, কারণ লোকেরা একে অপরকে রঙের সাথে দাগ দেয় এবং একে অপরকে একটি সুখী এবং সমৃদ্ধ নতুন বছরের শুভেচ্ছা জানায়।

হোলি উৎসব, রঙের উৎসব নামেও পরিচিত, এটি ভারত ও নেপালে এবং বিশ্বব্যাপী হিন্দু সম্প্রদায়ের মধ্যে পালিত একটি জনপ্রিয় হিন্দু উৎসব। উৎসবটি সাধারণত ফেব্রুয়ারী মাসের শেষের দিকে বা মার্চের শুরুতে, হিন্দু মাসের ফাল্গুন মাসের পূর্ণিমার দিনে পালিত হয়।

আরও পড়ুন -  সমস্ত প্রেমিকদের জন্য আনন্দ নিয়ে আসে, রঙের উৎসব

হোলি উৎসবের উত্স প্রাচীন হিন্দু পুরাণ থেকে খুঁজে পাওয়া যায়। উত্সবটি মন্দের উপর ভালোর বিজয় এবং বসন্তের আগমনকে স্মরণ করার জন্য বলা হয়। হোলির সাথে যুক্ত একটি জনপ্রিয় গল্প হল প্রহ্লাদ এবং হিরণ্যকশিপুর কাহিনী, যেখানে প্রহ্লাদ, ভগবান বিষ্ণুর ভক্ত, ভগবান বিষ্ণুর অবতার নরসিংহের সাহায্যে তার দানব পিতা হিরণ্যকশিপুর কবল থেকে রক্ষা পান।

উত্সব সাধারণত মহান উত্সাহ এবং উত্তেজনা সঙ্গে পালিত হয়. লোকেরা একে অপরকে রঙিন গুঁড়ো এবং জল দিয়ে মেখে, ঐতিহ্যবাহী হোলি গানে গান গায় এবং নাচ করে এবং উত্সব মিষ্টি এবং সুস্বাদু খাবার উপভোগ করে। উত্সবটি ক্ষমা এবং ভুলে যাওয়ার এবং বন্ধুত্ব ও ভ্রাতৃত্বের বন্ধনকে শক্তিশালী করার একটি উপলক্ষও।

আরও পড়ুন -  Puja Banerjee: পর্দার পার্বতী লাস্যময়ী হয়ে উঠছেন, ‘মহাদেব’ ভক্তরা ক্ষুব্ধ, বোল্ড লুকে

বছরের পর বছর ধরে, হোলি উৎসব যেভাবে উদযাপন করা হয় তা বিকশিত হয়েছে, নতুন প্রথা ও ঐতিহ্য যুক্ত হয়েছে। যাইহোক, উত্সবের চেতনা একই থাকে, জীবন, ভালবাসা এবং আনন্দের উদযাপন হিসাবে। আজ, হোলি শুধুমাত্র হিন্দুদের দ্বারা উদযাপন করা হয় না, এটি একটি বিশ্বব্যাপী উৎসবে পরিণত হয়েছে, যা সমস্ত সংস্কৃতি এবং ধর্মের মানুষ উপভোগ করে।

Latest News

Video: শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে যৌবন, ঘর বন্ধ করে নাচ দেখিয়ে ভাইরাল মোনালিসা

Video: শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে যৌবন, ঘর বন্ধ করে নাচ দেখিয়ে ভাইরাল মোনালিসা। ভোজপুরী সিনেমা: এক ঝলকঃ ভোজপুরী সিনেমা হল ভারতের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img