38 C
Kolkata
Saturday, May 18, 2024

তদন্ত কমিটি, আদানি-হিন্ডেনবার্গকাণ্ডে

Must Read

মার্কিন সংস্থা হিনডেনবার্গ রিসার্চের প্রতিবেদনে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে শেয়ারবাজারে ‘কারচুপি এবং জালিয়াতির’ যে অভিযোগ আনা হয়েছে, তা তদন্তের জন্য বিশেষ কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন ভারতের সুপ্রিমকোর্ট। বৃহস্পতিবার এই আদেশ দেন।

ইন্ডিয়া এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, সর্বোচ্চ আদালতের অবসরপ্রাপ্ত বিচারপতি এএম সাপ্রের নেতৃত্বে এ বিশেষজ্ঞ কমিটি গঠন করা হচ্ছে। এই কমিটির অন্যান্য সদস্যরা হলেন ওপি ভাট, কেভি কামাথ, নন্দন নিলেকানি এবং সোমশেখর সুন্দরেসান।

আরও পড়ুন -  অষ্টম শ্রেণির ছাত্রীকে ধর্ষণ, অভিযোগ জানাতে গেলে উল্টে একঘরে পরিবার !

পুরো বিষয়টি যাচাইকরণে এই বিশেষজ্ঞ প্যানেলকে ভারতের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড (সেবি) এবং তদন্ত সংস্থাগুলো সহায়তা করবে। কমিটিকে আগামী দু’মাসের মধ্যে তদন্ত শেষ করে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট।

সেবিকে দেয়া নির্দেশে সর্বোচ্চ আদালত বলেছেন, কোথাও নীতি এবং নিয়ম লঙ্ঘন হয়েছে কিনা, কারচুপি করে শেয়ারের দাম বাড়ানো হয়েছে কিনা, তা তদন্ত করে দেখতে হবে। বাজারের স্বার্থে তারা কী কী ব্যবস্থা নিয়েছে, তা তদন্ত কমিটিকে জানাতে হবে।

আরও পড়ুন -  Cyclone Update: ঘূর্ণিঝড় ‘মোকা’ ধেয়ে আসছে, ভারী বৃষ্টিপাত রাজ্যের এই জেলায়

সর্বোচ্চ আদালতের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন আদানি গ্রুপের প্রধান গৌতম আদানি। বৃহস্পতিবার এক টুইটবার্তায় তিনি বলেন, আদানিগ্রুপ সম্মানিত সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছে। আর অল্প কিছু দিনের মধ্যেই প্রকৃত ঘটনা সর্বসমক্ষে আসবে। সত্যের জয় হবেই।

আরও পড়ুন -  Nobel Prize: অ্যানি এরনাক্স সাহিত্যে নোবেল পেলেন

আগে গত ২৪ জানুয়ারি হিন্ডেনবার্গ রিসার্চের গবেষণা প্রতিবেদন প্রকাশের প্রায় পরপরই বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় নিচের দিকে নামতে থাকে আদানির নাম। এখন মাত্র এক মাসের একটু বেশি সময়ের মধ্যে গৌতম আদানি বিশ্বের তৃতীয় শীর্ষ ধনীর স্থান থেকে নামতে নামতে ২৭তম স্থানে দাঁড়িয়েছে।

 সূত্রঃ টাইমস অফ ইন্ডিয়া। ফাইল ছবি

Latest News

Gold Price Today: কলকাতায় সোনার দাম কত হয়েছে জানেন? আজকে স্বস্তি দিয়েছে

Gold Price Today: কলকাতায় সোনার দাম কত হয়েছে জানেন? আজকে স্বস্তি দিয়েছে।  ভারতীয় সংস্কৃতিতে সোনার ব্যবহার। ভারতীয় সংস্কৃতিতে সোনা সর্বদা একটি...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img