Steven Smith: বর্ষসেরা ক্রিকেটার স্টিভেন স্মিথ, অস্ট্রেলিয়ার

Published By: Khabar India Online | Published On:

সবচেয়ে বেশি আলো ছড়িয়েছেন স্টিভেন স্মিথ অস্ট্রেলিয়ার হয়ে গত বছর। স্বীকৃতি হিসেবে পেয়েছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার সর্বোচ্চ সম্মাননা অ্যালান বোর্ডার মেডেল তথা বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার। পুরস্কারটি জিতে আবার রিকি পন্টিং এবং মাইকেল ক্লার্কের রেকর্ডেও ভাগ বসিয়েছেন।

সোমবার সিডনিতে জমকালো ‘অ্যাওয়ার্ড নাইট’ অনুষ্ঠানে ২০২২ সালের বর্ষসেরা ক্রিকেটারদের পুরস্কৃত করে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

অ্যালান বোর্ডার পদকটি চতুর্থবার জিতে রিকি পন্টিং এবং মাইকেল ক্লার্কের পাশে বসলেন স্মিথ। খেলোয়াড়, আম্পায়ার এবং মিডিয়ার ভোটে স্মিথ ১৭১ পয়েন্ট অর্জন করেছেন। হারিয়েছেন ট্র্যাভিস হেড এবং ডেভিড ওয়ার্নারকে।

আরও পড়ুন -  Australia Won: একদিন হাতে রেখেই অ্যাশেজের প্রথম টেস্ট জিতে নিলো অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ক্রিকেটে স্মিথ তিন ফরম্যাট মিলে ৩২ ম্যাচে ১ হাজার ৫৪৭ রান করেছেন। টেস্টেই এসেছে ৮৬৩ গড় ৭১.৯২, ওয়ানডে এবং টি-টোয়েন্টির তুলনায় তার ভোটও বেশি এসেছে টেস্টে।

স্মিথের কপালে জুটেছে মোট ১৭১টি ভোট। পরেই অবস্থান ট্রাভিস হেড (১৪৪) এবং ডেভিড ওয়ার্নারের (১৪১)।

আরও পড়ুন -  এই সমস্ত ওয়েব সিরিজ অন্তরঙ্গ সিনে ভরপুর, পরিবারের সামনে চালাবেন না, দেখুন একা বন্ধ ঘরে

পুরুষদের বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হয়েছেন উসমান খাজা। এবার এ পুরস্কার দেয়া হয়েছে গত বছর পৃথিবী ছেড়ে চলে যাওয়া কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নের নামে। খাজা পেয়েছেন ২২ ভোট। ২০ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে মার্নাস লাবুশেন, ১৬ ভোট পেয়ে তৃতীয় স্মিথ, সামাজিক কর্মকাণ্ডের জন্য কমিউনিটি ইমপ্যাক্ট পুরস্কারও দেওয়া হয়েছে খাজাকে।

আরও পড়ুন -  T20 World Cup: অজিরা বাঁচিয়ে রাখলো, সেমির স্বপ্ন

বছরের সেরা ওয়ানডে খেলোয়াড় হয়েছেন ডেভিড ওয়ার্নার। টি-টোয়েন্টিতে সেরা নির্বাচিত হয়েছেন মার্কাস স্টয়নিস। এ ছাড়াও ‘ব্র্যাডম্যান’ তরুণ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ল্যান্স মরিস। মেয়েদের ক্রিকেটে ‘বেটি উইলসন’ তরুণ ক্রিকেটার হয়েছে কোর্টনি সিপেল। এই বছর হল অব ফেমে যুক্ত করা হয়েছে ইয়ান রেডপাথ এবং মার্গারেট জেনিংসকে।

ছবিঃ সংগৃহীত