31 C
Kolkata
Sunday, May 19, 2024

Indian Railway Facts: X বা LV লেখা থাকে ট্রেনের পিছনের বগিতে, এর অর্থ জানেন?

সাংকেতিক অক্ষর

Must Read

ভারতীয় রেল বর্তমানে দেশবাসীর কথা মাথায় রেখে বিভিন্ন ধরনের নতুন নতুন অত্যাধুনিক প্রযুক্তি আনছে।  উদাহরণ হল গোটা ভারতে বন্দে ভারত ট্রেনের রুট চালু করা। সাধ্যের মধ্যে খরচ করে ভারতীয় রেলওয়ে ব্যবহার করতে পছন্দ করেন সবাই।

আপনি নিশ্চয়ই খেয়াল করেছেন যে, ট্রেনের গায়ে বিভিন্ন ধরনের অক্ষর লেখা থাকে যা অবশ্যই অর্থবহ।  সমস্ত যাত্রীবাহী ট্রেনের পিছনের বগিতে বড় আকারে চিহ্নিত X বা LV দেখেছেন। আপনি কি কখনও ভেবে দেখেছেন যে এই দুটি অক্ষরের অর্থ কী?

আরও পড়ুন -  বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস

ভারতীয় রেল আধিকারিকদের মতে ট্রেনের পিছনে লেখা এই X বা LV শব্দ যথেষ্ট অর্থবহ। কামরার পিছনে লেখা এই অক্ষর দেখে বোঝা যায় এটি ওই নির্দিষ্ট ট্রেনের শেষ বগি। ট্রেনের নিরাপত্তার জন্য ট্রেনের শেষ বগিতে সাদা-হলুদ রঙে এই অক্ষরগুলি লেখা হয়। দেখে স্টেশন মাস্টার বুঝতে পারেন পুরো ট্রেনটি চলে গেছে। স্টেশন মাস্টার একটি ট্রেনের পিছনে এই চিহ্নগুলি দেখতে না পান তবে এর অর্থ হল পুরো ট্রেনটি এখনও আসেনি।

আরও পড়ুন -  New Vande Bharat in WB: আরেকটি বন্দে ভারত ট্রেন চালু হবে বাংলায়, চলবে কোন রুটে?

এক বা একাধিক কোচ পিছনে পড়ে আছে। তাই অবিলম্বে ওয়্যারলেসে একটি বার্তা জারি করে হারিয়ে যাওয়া কোচদের সন্ধান করার চেষ্টা করা হয়। নিরাপত্তার জন্য লেখা হয় সাংকেতিক অক্ষরগুলি।

 ট্রেনগুলির পিছনে একটি জ্বলজ্বলে লাল আলোও ইনস্টল করা হয়। রাতের অন্ধকারে বা কুয়াশার মধ্যে এই মিটমিট আলো ইঙ্গিত দেয় যে অন্য একটি ট্রেন এগিয়ে যাচ্ছে। এই পরিস্থিতিতে আগের ট্রেনের চালক সময়মতো তার ট্রেনের গতি কমাতে পারে বা পিছনে থামাতে পারে। সাথে এই ব্লিঙ্ক লাইট ট্র্যাকে কাজ করা কর্মীদের ইঙ্গিত দেয় যে ট্রেনটি এখন সেই ট্র্যাকের মধ্য দিয়ে চলে গেছে, তারা কাজ শুরু করতে পারেন।

আরও পড়ুন -  দীর্ঘ দূরত্বের বন্দে ভারত এক্সপ্রেস এই রুটে চলবে, রেলমন্ত্রীর বড় ঘোষণা

Latest News

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img