30 C
Kolkata
Monday, May 6, 2024

Russian Soldiers: ১ লাখ ৮০ হাজার রুশ সৈন্য হতাহত ইউক্রেনেঃ নরওয়ের সেনা প্রধান

Must Read

চলমান ইউক্রেন যুদ্ধে এ পর্যন্ত রাশিয়ার এক লাখ ৮০ হাজার রুশ সৈন্য নিহত কিংবা আহত হয়েছে। ইউক্রেনের সেনা হতাহতের সংখ্যা এক লাখ এবং ৩০ হাজার বেসামরিক নাগরিক মারা গেছে বলে দাবি করেছেন নরওয়ের সেনা প্রধান।

রবিবার নরওয়ের প্রতিরক্ষা প্রধান জেনারেল এরিক ক্রিস্টোফারসেন টিভি২ এর সাথে একটি সাক্ষাত্কারে এই পরিসংখ্যান প্রকাশ করেন। ১১ মাস ধরে চলা সংঘাতে কোনও দেশের পক্ষ থেকে এখন পর্যন্ত সবচেয়ে বেশি হতাহতের অনুমান। তবে সংখ্যাগুলো কীভাবে গণনা করা হয়েছিল তা তিনি উল্লেখ করেনি।

আরও পড়ুন -  US: রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ‘জয় না আসা পর্যন্ত’ ইউক্রেনকে সমর্থনঃ স্পিকার ন্যান্সি পেলোসি

আগে গত নভেম্বরে যুক্তরাষ্ট্রের আর্মি জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান মার্ক মিলি বলেছিলেন, এই যুদ্ধে রাশিয়ার এক লাখেরও বেশি সৈন্য নিহত কিংবা আহত হয়েছে। ইউক্রেনের সম্ভবত একই সংখ্যার হতাহতের ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন শীর্ষ এই মার্কিন জেনারেল।

আরও পড়ুন -  Volodymyr Zelensky: যুক্তরাজ্যে জেলেনস্কি, দ্বিতীয় বিদেশ সফর

 নিরপেক্ষভাবে এসব তথ্যের সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। কারন গত কয়েক মাস ধরে মস্কো ও কিয়েভ তাদের ক্ষয়ক্ষতির নির্ভরযোগ্য কোন তথ্য প্রকাশ করেনি।

জাতিসংঘ বলছে, রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর এই পর্যন্ত অন্তত এক কোটি বিশ লাখ মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে। ৫০ লাখের বেশি মানুষ পাশের দেশগুলোতে গিয়ে আশ্রয় নিয়েছে।

আরও পড়ুন -  দিল্লিতে রুশ ও ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী, কী চাইছেন?

প্রায় ৭০ লাখ মানুষ ইউক্রেনের ভেতরেই বাস্তুচ্যূত হয়ে অন্য অঞ্চলে চলে গেছে। উদ্বাস্তু হওয়া হাজার হাজার মানুষ এর মধ্যে আবার তাদের বাড়িঘরে ফিরেছে, বিশেষ করে কিয়েভে।

সূত্রঃ এএফপি। ফাইল ছবি

Latest News

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony.   গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img