31 C
Kolkata
Monday, May 20, 2024

যদি আপনার ব্যাংকে লকার থাকে, ৩১ ডিসেম্বরের আগে এই কাজ করুন

Must Read

একমাত্র ভরসার জায়গা ব্যাংকের লকার। লকারে আপনার সমস্ত দামি জিনিস সুরক্ষিত রাখতে পারেন। সঙ্গেই পেয়ে যান ব্যাংকের উচ্চমানের সুরক্ষা ব্যবস্থার সুবিধা। এবারে সেই লকারের নিয়মে বড় বদল নিয়ে এসেছে ভারতের একাধিক ব্যাংক।

 নতুন নিয়ম কার্যকর হয়েছে ১ জানুয়ারি ২০২১ থেকেই। এই নতুন নিয়মে গ্রাহকদের স্বাক্ষর করতেই হবে। ইতিমধ্যেই এই নতুন নিয়ম সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি এসে গিয়েছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের অফিশিয়াল টুইটার প্রোফাইলে। PNB-র জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘RBI-এর নির্দেশিকা অনুযায়ী, নয়া লকার চুক্তিতে আগামী ৩১ ডিসেম্বর ২০২২-এর আগেই সই করতে হবে। ইতিমধ্যেই তা করা না হয়ে থাকলে দ্রুত সেরে ফেলুন – টিম PNB।’

আরও পড়ুন -  Bank Holiday: ১৪ দিন বন্ধ থাকবে ব্যাংক মে মাসে, ছুটির তালিকা দেখুন

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া, আগে ৮ আগস্ট ২০২১ সালে একটি নির্দেশিকা নিয়ে আসে। সেই নির্দেশিকায় বলা হয় ১ জানুয়ারি ২০২২ থেকে এই নতুন নির্দেশিকা কঠোরভাবে পালন করা হবে। নির্দেশিকা অনুযায়ী, ওই শর্ত গ্রহণের জন্য গ্রাহকদের ১ বছরের সময়সীমা দেওয়া হয়। নয়া নিয়মে তাঁদের নতুন করে এলিজিবিলিটি ও রিনিউয়াল চুক্তিতে সই করতে হবে। ১ জানুয়ারি ২০২৩-এর আগেই সারতে হবে বলে জানানো হয়েছিল।

আরও পড়ুন -  Durga Pujo: পুজোয় তৈরি করুন ছানার সন্দেশ, ঝামেলা ছাড়াই

ব্যাঙ্ক যখন কোনও গ্রাহককে একটি লকার ভাড়া দেয়, তখন উক্ত ব্যাঙ্ক ও গ্রাহক একটি স্ট্যাম্প পেপারের মাধ্যমে চুক্তি করে। স্বাক্ষরিত লকার চুক্তির একটি অনুলিপি লকার ভাড়া করা গ্রাহককে দেওয়া হয়। এর মাধ্যমে তাঁদের অধিকার এবং দায়িত্বের বিষয়ে জানিয়ে দেওয়া হয়। মূল কপিটি ব্যাঙ্কের শাখায় থাকে।

আরও পড়ুন -  ৫ দিন বন্ধ থাকছে ব্যাংক, ছুটির তালিকা দেখুন

Latest News

Bhojpuri: অক্ষরা সিংয়ের বাহুতে চুম্বনে ভরিয়ে দিলেন নিরহুয়া, ভিডিওটি ভাইরালের পথে ইন্টারনেট দুনিয়ায়

Bhojpuri: অক্ষরা সিংয়ের বাহুতে চুম্বনে ভরিয়ে দিলেন নিরহুয়া, ভিডিওটি ভাইরালের পথে ইন্টারনেট দুনিয়ায়। ভোজপুরী সিনেমা: এক ঝলকঃ ভোজপুরী সিনেমা হল ভারতের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img