35 C
Kolkata
Monday, May 6, 2024

Christmas Chocolate Cake: ছোট-বড় সবারই প্রিয়, চকলেট কেক

Must Read

বিভিন্ন অনুষ্ঠানে কেকের আয়োজন থাকে। যদি ঘরেই তৈরি করা যায় খুব ভালো হয়। কেকের মধ্যে ছোট-বড় সবারই প্রিয় হচ্ছে চকলেট কেক।

তৈরি করতে পারেন মজাদার চকলেট কেক।

উপকরণ

বাটার ১/৪ কাপ, চিনি ৩/৪ কাপ,জল ১/৪ কাপ, ময়দা ১ কাপ, কোকো পাউডার ১/৪ কাপ, বেকিং পাউডার দেড় চা চামচ, ডিম ২টো, লবণ দরকার মতন, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ এবং ছোট বেকিং বাটি।

আরও পড়ুন -  Gangasagar Mela: খুব অল্প খরচে গঙ্গাসাগর! বিলাসবহুল ক্রুজে করেই পুণ্য অর্জন

পদ্ধতি

 ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার, বাটার, চিনি, জল ও ভ্যানিলা এসেন্স একসঙ্গে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর ডিম মিশিয়ে দিন। ভালো করে মিশিয়ে নেবেন।

এবার বেকিং বাটি যেটিতে কেক বেক করবেন তা বাটার দিয়ে ভালো করে গ্রিজ করতে হবে। কেকের মিশ্রণটি মোল্ডে ঢেলে রাখতে হবে।

এবার প্রেশার কুকার গ্যাসে বসিয়ে দিতে হবে। ঢাকনা দিয়ে ঢেকে দেবেন শুধু প্রেসার লিড বা রিবন খুলে রাখবেন। এখন ৩-৫ মিনিট গরম করতে হবে। ছোটো বাটি খালি প্রেসার কুকারের ভিতরে বসিয়ে রেখে দিন।

আরও পড়ুন -  Ambulance: অ্যাম্বুলেন্সের ধাক্কায় আহত হলেন 6 জন

 ঢাকনা লাগিয়ে প্রেশার কুকার অল্প আঁচে গ্যাসে বসিয়ে রাখুন। জল দেবেন না।  গ্যাসের আঁচ অল্প করে রাখবেন। মাঝারি বা বেশি আঁচ যেন না হয়।

 ৩০ মিনিট বা কেক হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। কেক হয়েছে কিনা তা দেখার জন্য ৩০ মিনিট পর একটি কাঠি ঢুকিয়ে মোল্ডের কেকটি দেখে নেবেন। কেকের গায়ে কেকের মিশ্রন লেগে থাকে তা হলে বুঝবেন কেক এখনও বাকি আছে।

আরও পড়ুন -  Christmas Holidays: ক্রিসমাসের ছুটিতে বার্সা, ড্রয়ের হতাশা নিয়েই

কেক হয়ে গেলে কুকারের ভেতরেই খানিকটা ঠাণ্ডা হতে দিন। তারপর নামিয়ে ওপরে লিকুইড চকলেট বা চকলেট কুচি ছিটিয়ে দিন, হয়ে গেলো চকলেট কেক। ফাইল ছবি।

Latest News

Dance Video: শুধু এক টুকরো টাওয়েল পরে হিন্দি সুপারহিট গানে নেচে ঝড় তুলে ভাইরাল হলেন যুবতী

Dance Video: শুধু এক টুকরো টাওয়েল পরে হিন্দি সুপারহিট গানে নেচে ঝড় তুলে ভাইরাল হলেন যুবতী।  এখন নতুন প্রজন্মের সামনে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img