21 C
Kolkata
Monday, May 6, 2024

Onions: স্বাদ বাড়বে দ্বিগুণ, রান্নায় যেভাবে পেঁয়াজ ব্যবহার করবেন

Must Read

 সব খাবারে পেঁয়াজের ব্যবহার দরকার। শুধু রান্না নয়, কেউ পান্তা ভাত তো কেউ বিরিয়ানির সাথেও কাঁচা পেঁয়াজ খেতে পছন্দ করেন। অনেকেই ভেবে থাকেন যে রান্না এক হলেও স্বাদে কেন ভিন্নতা থাকে। তার কারণ  রান্নায় পেঁয়াজ ব্যবহার পদ্ধতি। বিভিন্ন পদের রান্নায় ব্যবহার করা পেঁয়াজের আকারের পরিবর্তন হয়। চিলি চিকেন রান্নায় যেভাবে পেঁয়াজ কেটে দেবেন, স্বাভাবিকভাবেই মাছের ঝোলে দেয়া পেঁয়াজের আকৃতি এক হবে না।

আরও পড়ুন -  মহিলা যাত্রী প্রতিক্ষালয়ের উদ্বোধন করলেন মেয়র

পেঁয়াজ কুচি

ঝালমুড়ি, পাপড়িচাটের মতো মুখরোচক খাবারে পেঁয়াজ কুচি ব্যবহার হয়। এত ছোট করে কাটা পেঁয়াজ রান্নায় দিলে সমস্যা হয়। কষানোর সময়ে গলে যায়। রায়তা, স্যুপ, চিকেন বলের মতো খাবার বানানোর সময়ে পেঁয়াজ কুচি ব্যবহার করতে পারেন।

মিহি কাটা পেঁয়াজ

 মাংস বা মাছের ঝোল, রান্নাতেই এই ভাবে পেঁয়াজ কেটে দেয়া হয়। মাংস রান্নার ক্ষেত্রে অনেকেই একটু বড় বড় করে পেঁয়াজ কেটে দেন। মাংসের ঝোল একটু বেশি মাখো মাখো হয়। চৌকো করে কাটা পেঁয়াজ অনেক বেশি সুবিধাজনক। রান্নার সঙ্গে সহজেই মিশে যায়। রান্নার স্বাদ আরও ভালো হয়।

আরও পড়ুন -  মুহূর্তে মুহূর্তে ঘনিষ্ঠ দৃশ্য, পরিবারের সামনে দেখা যাবে না, সাহসী ওয়েব সিরিজটি

গোল কাটা পেঁয়াজ

 স্যান্ডউইচ কিংবা বার্গার, গোল করে কাটা পেঁয়াজ উপযুক্ত। বার্গারে এই ভাবে কাটা পেঁয়াজ পাশাপাশি বসিয়ে দিলে প্রতিটি কামড়েই পেঁয়াজের স্বাদ থাকে। মুখের মধ্যে পেঁয়াজ আর বার্গার মিলেমিশে জাদু তৈরি হয়। স্যালাডে পেঁয়াজ এই ভাবে কাটা হয়।

আরও পড়ুন -  Tomato: শীতকালীন সবজির মধ্যে অন্যতম টমেটো

পুরু কাটা পেঁয়াজ কুচি

কাটা পেঁয়াজ সাধারণত রান্নায় খুব একটা ব্যবহার করা হয় না। আকারে ছোট কিন্তু বেশ মোটা করে কাটা পেঁয়াজ আপনি ব্যবহার করতে পারেন সুপ। স্যালাডের মতো কোনো পদে।

Latest News

গরম থেকে একটু শান্তি পেতে দিঘা-দার্জিলিং যাওয়ার জন্য ট্রেন দিল রেল!

গরম থেকে একটু শান্তি পেতে দিঘা-দার্জিলিং যাওয়ার জন্য ট্রেন দিল রেল! এই তাপপ্রবাহ থেকে একটু শান্তি পেতে এবার রেল দিলো...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img