37 C
Kolkata
Sunday, May 19, 2024

Iran: ৩২ জনের ওপর ইরানের নিষেধাজ্ঞা, ব্রিটিশ প্রতিরক্ষা প্রধানসহ

Must Read

যুক্তরাজ্যের অভ্যন্তরীণ গুপ্তচর সংস্থার প্রধানসহ ব্রিটিশ ও জার্মানির ৩২ ব্যক্তি এবং সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান।

সম্প্রতি মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে আরোপিত নিষেধাজ্ঞার প্রতিক্রিয়া জানাল ইরান।

সোমবার এক সংবাদ সম্মেলনে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেছেন, ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার জন্য ইউরোপীয় এবং ব্রিটিশদের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

আরও পড়ুন -  Iran: ইরানকে বহিষ্কার, জাতিসংঘের নারী অধিকার সংস্থা থেকে

 ২২ বছর বয়সী মাহসা আমিনির মৃত্যুর কারণে প্রায় তিন মাসের বিক্ষোভে ইরানের প্রতিক্রিয়ার সমালোচনায় বিশেষভাবে সোচ্চার হয়েছে যুক্তরাজ্য ও জার্মানিসহ পশ্চিমাদেশগুলো। সম্প্রতি মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ইরানের বেশ কয়েকজনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে তারা।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের নিষেধাজ্ঞার তালিকায় যুক্তরাজ্যের অভ্যন্তরীণ গুপ্তচর সংস্থা এমআই৫-এর মহাপরিচালক কেন ম্যাককালাম এবং চিফ অফ দ্য ডিফেন্স স্টাফ অ্যাডমিরাল স্যার টনি রাদাকিনের নাম রয়েছে। তালিকায় নাম রয়েছে ব্রিটিশ পার্লামেন্টের বর্তমান ও প্রাক্তন সদস্যদের নাম। টনি ব্লেয়ার ইনস্টিটিউট ফর গ্লোবাল চেঞ্জ সংস্থার ওপরেও নিষেধাজ্ঞা দিয়েছে ইরান।

আরও পড়ুন -  Iran: অন্তত ৯২ জন নিহত, ইরানে হিজাব বিরোধী বিক্ষোভেঃ ইরান হিউম্যান রাইটস

জার্মান রাজনৈতিক ব্যক্তিত্ব এবং কোম্পানিও ইরানের নিষেধাজ্ঞার তালিকাভুক্ত হয়েছে। রয়েছে ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন পার্টির প্রাক্তন প্রধান অ্যানেগ্রেট ক্র্যাম্প-ক্যারেনবাউয়ার এবং ক্লডিয়া রথ, ফেডারেল গভর্নমেন্ট ফর কালচার অ্যান্ড দ্য মিডিয়া কমিশনার।

আরও পড়ুন -  Vice President Election: এনডিএ প্রার্থী জগদীপ ধনকড় এগিয়ে, উপরাষ্ট্রপতি নির্বাচন

ফরাসি ব্যঙ্গাত্মক ম্যাগাজিন চার্লি হেবদো এবং রেডিও ফ্রি ইউরোপের ফার্সি সংস্করণও নিষেধাজ্ঞার আওতায় রয়েছে।

ফাইল ছবি

Latest News

পর পুরুষের সাথে সম্পর্ক রং দেওয়ার নাম করে, নির্জনে দেখুন এই শর্ট ফিল্মটি

পর পুরুষের সাথে সম্পর্ক রং দেওয়ার নাম করে, নির্জনে দেখুন এই শর্ট ফিল্মটি।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img