সত্যজিৎ চক্রবর্তী, খবরইন্ডিয়াঅনলাইন, কলকাতাঃ ২২সে অক্টোবর, বৃহস্পতিবার, কলকাতা, উৎসবের মরশুমে ভাসতে চলেছে কলকাতা। সেই সময় ফেসবুক ও ইনস্টাগ্রাম চালু করল একগুচ্ছ ফিচার ও কনটেন্ট প্রোগ্রামিং। লক্ষ্য হল, ভার্চুয়াল উৎসব পালনকে যত বেশি সম্ভব বিনোদনে পূর্ণ করে তোলা। এসবের মধ্যে রয়েছে আরও মজা উপভোগের জন্য ত্রিমাত্রিক এআর ফিল্টারস এবং স্টিকার, আকর্ষণীয় গল্প, রিলস, ফেসবুক পোস্ট এবং দুর্গাপুজো ২০২০, শুভ মহালায়, এফবি দুর্গাপুজো এবং জিডি দুর্গাপুজোর মতো বেশ কিছু বিশেষ হ্যাশট্যাগ প্রোগ্রাম।
ফেসবুক আর ইনস্টাগ্রাম হল সেই মঞ্চ যেখানে লোকেরা নিজেদের মধ্যে যোগাযোগ গড়ে তোলে এবং নিজেদের মতামত প্রকাশ করে, বিশেষ করে উৎসবের সময় এই প্রক্রিয়া রীতিমতো জীবন্ত হয়ে ওঠে। প্রতি বছরের মতো, দুর্গাপুজো দিয়ে উৎসবের সূচনা হয় এবং মানুষ ধুমধাম করে এই উৎসব পালন করেন। তবে এবছর বেশি জোর পড়বে ভার্চুয়াল উৎসব পালনের ওপর।
ফেসবুক ইন্ডিয়ার ডিরেক্টর অ্যান্ড হেড অফ পার্টনারশিপস মনীশ চোপড়া বলেন, ‘উৎসবের মরশুম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে, এই নিউ নর্মাল পরিবেশে সাংস্কৃতিক উৎসব পালনও ভারচুয়াল হয়ে উঠেছে। একসঙ্গে উৎসব পালনের অনুভূতি ও অভিব্যক্তিকে মূর্ত করে তোলার পাশাপাশি ফেসবুক ও তার সহযোগী অ্যাপ পরিবার লোকজনকে একত্রে নিয়ে আসার ব্যাপারে সবসময়ই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। যখন আমরা দুর্গাপুজোর মতো উৎসব পালনের জন্য তৈরি হচ্ছি, তখন একাধিক উপায়ে এবং উদ্ভাবনার সঙ্গে আমরা বন্ধুবান্ধব ও পরিবারের মধ্যে সম্পর্ক ও অভিব্যক্তি গড়ে তুলতে সক্ষম হচ্ছি।’
অভিনেতা প্রসেনজিৎ চ্যাটার্জি বলেন, পুজো প্রায় এসেই গেল। ফেসবুক ও ইনস্টাগ্রামের সহযোগী হতে পেরে আমি গর্বিত। কারণ এর মাধ্যমে আমি নতুন এ আর ফিল্টার সৃষ্টি করতে পারছি যাতে এবছর লোকজনেরা।