30 C
Kolkata
Monday, May 20, 2024

Expensive Cities: সিঙ্গাপুর এবং নিউইয়র্ক, সবচেয়ে ব্যয়বহুল শহর, বিশ্বে

Must Read

সবচেয়ে ব্যয়বহুল শহর হিসাবে আবির্ভূত হয়েছে নিউইয়র্ক ও সিঙ্গাপুর। বিশ্বব্যাপী নতুন সমীক্ষায় এই তথ্য জানিয়েছে ব্লুমবার্গ।

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের ওয়ার্ল্ডওয়াইড কস্ট অফ লিভিং রিপোর্ট অনুসারে, ইউক্রেনের যুদ্ধ এবং পণ্য সরবরাহ বাধাগ্রস্তসহ বিভিন্ন কারণের বিশ্বের প্রধান শহরগুলোর মধ্যে ১৭২টি শহরের জীবনযাত্রার ব্যয় গত বছরে গড়ে ৮.১ শতাংশ বেড়েছে। এর মধ্যে শীর্ষে রয়েছে নিউইয়র্ক এবং সিঙ্গাপুর।

আরও পড়ুন -  Lionel Messi: সর্বোচ্চ আয় ক্রীড়াবিদ মেসি

আগস্ট এবং সেপ্টেম্বরে এই সমীক্ষাটি পরিচালিত হয়েছিল। বিশ্বব্যাপী ১৭২টি শহরে ২০০টিরও বেশি পণ্য এবং ৪০০ টিরও বেশি পরিষেবার মূল্যের ওপর ভিত্তি করে তালিকা নির্ধারণ করা হয়েছে। গত বছর এই তালিকায় শীর্ষে থাকা ইসায়েলের রাজধানী তেল আবিব এবার তৃতীয় অবস্থানে নেমে গেছে। হংকং এবং মার্কিন শহর লস অ্যাঞ্জেলেস শীর্ষ পাঁচের মধ্যে রয়েছে।

আরও পড়ুন -  Vladimir Putin: প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, কাজাখস্তানের সফরে

শক্তিশালী রপ্তানি অসি ডলারের দাম বাড়ায় সিডনি ১০ম, ফ্রান্সের প্যারিস ৯ম, যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো ৮ম ও সুইজারল্যান্ডের জুরিখ ৬ষ্ঠ ও জেনেভা ৭ম স্থানে রয়েছে।

এশীয় শহরগুলোতে মূল্যবৃদ্ধি প্রবণতা দেখা গেছে, যেখানে জীবনযাত্রার ব্যয় গড় ৪.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এশিয়ার বৃহত্তম অর্থনীতি চীনের ছয়টি সবচেয়ে ব্যয়বহুল শহরের সবগুলোই এই তারীকায় শীর্ষ ২০-এ র‍্যাঙ্কে উঠে এসেছে। সরকারের নীতি এবং মুদ্রার পরিবর্তনের কারণে পৃথক দেশের কর্মক্ষমতা পরিবর্তিত হয়েছে।

আরও পড়ুন -  Richest People Live: শীর্ষ ধনীরা, বিশ্বের কোন কোন শহরে থাকেন?

অপরদিকে, সুদের হার কম থাকায় এশীয় শহর টোকিও এবং ওসাকা তালিকায় যথাক্রমে ২৪ এবং ৩৩তম স্থানে রয়েছে।

তালিকায় সিরিয়ার রাজধানী দামেস্ক এবং লিবিয়ার ত্রিপোলি বিশ্বের সবচেয়ে সস্তা জায়গা বলে উল্লেখ করেছে।

ছবিঃ সংগৃহীত।

Latest News

Bhojpuri: অক্ষরা সিংয়ের বাহুতে চুম্বনে ভরিয়ে দিলেন নিরহুয়া, ভিডিওটি ভাইরালের পথে ইন্টারনেট দুনিয়ায়

Bhojpuri: অক্ষরা সিংয়ের বাহুতে চুম্বনে ভরিয়ে দিলেন নিরহুয়া, ভিডিওটি ভাইরালের পথে ইন্টারনেট দুনিয়ায়। ভোজপুরী সিনেমা: এক ঝলকঃ ভোজপুরী সিনেমা হল ভারতের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img