38 C
Kolkata
Saturday, May 18, 2024

High Blood Pressure: উচ্চ রক্তচাপ বশে আনতে ঘরোয়া উপায়ে যা করবেন

Must Read

খুব মানসিক চাপ, অস্বাস্থ্যকর জীবনযাপন, খাওয়াদাওয়া অনিয়মিত,বাইরের খাবার খাওয়ার প্রবণতা। কিছু কারণে উচ্চ রক্তচাপের মতো বেশ কিছু সমস্যা বাড়ছে।

উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে প্রতিনিয়ত নানা রকম ওষুধ খেতে হয়। কেবল ওষুধ খেলেই কি সমস্যার নিরসন হয়? চিকিৎসকরা জানাচ্ছেন, স্বাস্থ্যকর জীবনযাত্রাই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পারে।

নিয়ম মেনে ওষুধ খাওয়াও প্রয়োজন। ওষুধ তো রয়েছেই, ঘরোয়া উপায়ে উচ্চ রক্তচাপ কমাতে চাইলে ভরসা রাখতে পারেন রসুনে। রান্নার স্বাদ বাড়ানোর পাশাপাশি শরীরের যত্ন নিতেও এর উপকার খুব। শরীরের অনেক সমস্যা সমাধানে এই রসুন গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। রসুনে থাকা ‘অ্যালিসিন’ নামক উপাদান, যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

আরও পড়ুন -  Indian Cricketer: ৫ তারকা ক্রিকেটার ভারতের, যারা ২০২৭ বিশ্বকাপ খেলার সুযোগ পাবেন না

পুষ্টিবিদদের মতে, অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিঅক্সিড্যান্টে ঠাসা রসুন শরীরের পক্ষে সত্যিই উপকারী। খালি পেটে রসুন খেলে শরীর টক্সিনমুক্ত হয়। সকালে ঘুম থেকে ওঠার পর বিপাকহার একটু বেশি থাকে। তাই খালিপেটে এই রসুন খেলে যেমন ওজন ঝরে দ্রুত, তেমনই বিভিন্ন ক্রনিক সমস্যা থেকে বাঁচতেও ভালো কাজ করে। রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে শুরু করে হার্টের অসুখ প্রতিরোধ, রসুনের ভূমিকা অনবদ্য।

আরও পড়ুন -  বাংলা নববর্ষে নতুন আশা নতুন স্বপ্ন

 অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর রসুন রক্তকে পরিশুদ্ধ রাখে। রক্তে উপস্থিত শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে রসুন। সকালে খালিপেটে রসুনের কোয়া খেলে শরীরের দূষিত পদার্থগুলি মূত্রের মাধ্যমে বেরিয়ে যায়। হার্টের রোগীদের ক্ষেত্রে রসুন বিশেষ কার্যকর। হৃদ্‌স্পন্দনের হার নিয়ন্ত্রণ করতে ও হৃদ্‌পেশির দেওয়ালে চাপ কমাতে কাজে আসে এই আনাজ। রক্ত সঞ্চালন ঠিক রাখে রসুন।

আরও পড়ুন -  Potato Juice: আলুর রস চুলের সৌন্দর্য ধরে রাখবে

 যকৃৎ ও মূত্রাশয়কে ঠিক ভাবে কাজ করতে সাহায্য করে রসুন। পেটের নানা গোলমাল ঠেকাতে, হজমের সমস্যা মেটাতেও রসুন উপকারী।

 ভাইরাস ও সংক্রমণজনিত অসুখ, যেমন ব্রংকাইটিস, নিউমোনিয়া, হাঁপানি প্রতিরোধেও রসুনের ভূমিকা রয়েছে। সূত্রঃ আনন্দবাজার।

Latest News

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img