34 C
Kolkata
Sunday, May 19, 2024

Delhi Air Pollution: প্রাথমিক স্কুল বন্ধ দিল্লিতে, ডিজেল চালিত গাড়ি নিষেধাজ্ঞা

Must Read

দূষণে ঢেকেছে রাজধানী দিল্লির আকাশ। দমবন্ধকর পরিস্থিতি দিল্লি ও সংলগ্ন এলাকায়।

 দীপাবলির পর থেকেই ফের দিল্লিতে দূষণের মাত্রা বৃদ্ধি পেয়েছে। বাতাসের গুণমান ‘খারাপ’ থেকে ‘অতি খারাপ’ পর্যায়ে পৌঁছেছে। দূষণ নিয়ন্ত্রণ করতে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট ও রাজ্য সরকার।

বায়ুদূষণের কারনে প্রাথমিক বিদ্যালয়গুলি শনিবার থেকে বন্ধ থাকবে, বলে ঘোষণা করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

আরও পড়ুন -  সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময়, তিনি নিজেকেই বহিরাগত বলে দাবি করে দিলেন ! দিল্লি সফরে

কেজরিওয়াল শুক্রবার ঘোষণা করেছেন যে, আগামীকাল থেকে প্রাথমিক বিদ্যালয়গুলো বন্ধ থাকবে।

পরিবেশমন্ত্রী গোপাল রাই বলেছেন, দিল্লি সরকারের ৫০ শতাংশ কর্মকর্তা বাড়ি থেকে কাজ করবেন। পরিবেশ মন্ত্রী ‘পরিবর্তন বাস সার্ভিস’ চালু করার ঘোষণা করেছেন, যাতে ৫০০টি বেসরকারিভাবে চালিত সিএনজি বাস অন্তর্ভুক্ত থাকবে।

ভারতের কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্টের এক বিবৃতিতে জানানো হয়েছে, দিল্লি ও সংলগ্ন এলাকায় ডিজেল চালিত হালকা ওজনের চার চাকার গাড়ি চলাচলের উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আরও পড়ুন -  Web Series: শুধু ট্রেলার দেখেই লক্ষ লক্ষ ভিউ, এই ওয়েব সিরিজ দেখলে সামলে রাখা মুশকিল

দিল্লিতে রেজিস্ট্রার করা মাঝারি ও বড় মাপের ডিজেল চালিত গাড়িগুলির ঢোকার উপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শুধুমাত্র বিএস-৬ গাড়ি, জরুরি ও অত্যাবশ্যকীয় পরিষেবার সঙ্গে যুক্ত গাড়িগুলো চলাচলের উপরে ছাড় দিয়েছেন।

আরও বলা হয়েছে, নির্মাণকাজ ও ভাঙার কাজেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। হাইওয়ে, ফ্লাইওভার, ওভারব্রিজ, পাওয়ার ট্রান্সমিশন ও পাইপলাইনের মতো যাবতীয় কাজ আপাতত বন্ধ থাকবে।

আরও পড়ুন -  চলচ্চিত্রে কাজ করতে হয়, মন পবিত্র রেখে

 দিল্লি সংলগ্ন এলাকায় সমস্ত শিল্পাঞ্চলগুলিতে পরিশুদ্ধ জ্বালানি বা ক্লিন এনার্জি ব্যবহার করা হয় না, সেগুলি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। দুধ ও দুগ্ধজাত পণ্য উৎপাদনের সঙ্গে যুক্ত এবং ওষুধ ও চিকিৎসা সামগ্রী উৎপাদনকারী সংস্থাগুলোকে এই নিষেধাজ্ঞা থেকে ছাড়।

সূত্রঃ এনডিটিভি।

Latest News

Bhojpuri: অক্ষরা সিংয়ের বাহুতে চুম্বনে ভরিয়ে দিলেন নিরহুয়া, ভিডিওটি ভাইরালের পথে ইন্টারনেট দুনিয়ায়

Bhojpuri: অক্ষরা সিংয়ের বাহুতে চুম্বনে ভরিয়ে দিলেন নিরহুয়া, ভিডিওটি ভাইরালের পথে ইন্টারনেট দুনিয়ায়। ভোজপুরী সিনেমা: এক ঝলকঃ ভোজপুরী সিনেমা হল ভারতের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img