30 C
Kolkata
Sunday, May 5, 2024

Iran: ইরানের বিপ্লবী গার্ডের হুঁশিয়ারি, আজই বিক্ষোভের শেষ দিন

Must Read

পুলিশের হেফাজতে মারা যাওয়া তরুণী মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভকারীদের কড়া সতর্কবার্তা দিয়েছে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী। বিপ্লবী গার্ড বাহিনীর কমান্ডার হোসেইন সালামি বিক্ষোভকারীদের সতর্ক করে বলেছেন, শনিবারই তাদের রাস্তায় নামার শেষ দিন।

 বিক্ষোভকারীদের বিরুদ্ধে তাদের ভয়ঙ্কর দমন-পীড়ন জোরদার করতে পারে নিরাপত্তা বাহিনী।
বিক্ষোভকারীদের উদ্দেশে বিপ্লবী গার্ড বাহিনীর প্রধান বলেছেন, ‌রাস্তায় আসবেন না! আজই দাঙ্গার শেষ দিন। এছাড়াও ইসরায়েল এবং যুক্তরাষ্ট্রসহ তার বিদেশী শত্রুদের বিক্ষোভের উস্কে দেয়ার জন্য দোষারোপ করেন সালামি। তিনি বলেন, এটি একটি অশুভ পরিকল্পনা, যা হোয়াইট হাউস এবং ইহুদিবাদী তৈরি।

আরও পড়ুন -  Housing Distributed: 155 জন ধস কবলিতদের আবাসন বিতরণ করা হল, কন্যাপুরে ADDA অফিসে

উল্লেখ্য, গত ১৬ সেপ্টেম্বর পুলিশ হেফাজতে মারা যান মাসা আমিনি। ঠিকমতো হিজাব না পরায় ১৩ সেপ্টেম্বর রাজধানী তেহরানে তাকে ইরানের ‘নৈতিকতা পুলিশ’ গ্রেপ্তার করেছিল। পুলিশের হেফাজতে অসুস্থ হয়ে যাওয়ার পর তাকে হাসাপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তিনদিন কোমায় থাকার পর মৃত্যুর কোলে ঢলে পড়েন এই কুর্দি তরুণী।

আরও পড়ুন -  Drones: রাশিয়াকে সাহায্য করবে ইরান, ড্রোন তৈরিতে

 বিক্ষোভে অংশ নিয়ে ২৫০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন বলে দাবি করেছে অসলো-ভিত্তিক মানবাধিকার গোষ্ঠী ইরান হিউম্যান রাইটস (আইএইচআর)। যার মধ্যে নিরাপত্তা বাহিনীর বেশ কয়েকজন সদস্য রয়েছে। এছাড়া বিক্ষোভে অংশ নেওয়ায় আরও হাজার হাজার মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

আরও পড়ুন -  Iran: মৃত্যু ১৮, ইরানে বন্যায়

শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যমে আসা একটি ভিডিওতে দেখা যায়, বিক্ষোভকারীরা ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির মৃত্যুদণ্ড চেয়ে স্লোগান দিচ্ছেন। বাসিজ মিলিশিয়া গোষ্ঠীর সদস্যদের বিরুদ্ধেও স্লোগান দিতে দেখা যায় বিক্ষোভকারীদের।

মিলিশিয়া এই গোষ্ঠী চলমান হিজাববিরোধী বিক্ষোভে ব্যাপক দমন অভিযান পরিচালনা করছে বলে অভিযোগ রয়েছে।

সূত্রঃ রয়টার্স, ফাইল ছবি।

Latest News

সেই আমি আমার মতো

সেই আমি আমার মতো।  আমার স্বপ্ন জ্বলে। চিরকাল পালন করি, আমি স্বপ্ন দেখি। চিরকাল পালন করি,আমি স্বপ্ন দেখি, মনের কথা বলে, কবিতা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img