29 C
Kolkata
Wednesday, May 15, 2024

Capitol Hill: ব্যাননকে ৪ মাসের কারাদণ্ড, ট্রাম্পকে তলব, ক্যাপিটলে দাঙ্গা

Must Read

২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার ঘটনায় সাক্ষ্য দিতে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তলব করেছে জানুয়ারি সিক্স কমিটি।

শুক্রবার এই বিষয়ে ট্রাম্পকে একটি চিঠি পাঠানো হয়েছে।

কংগ্রেসের প্রতিনিধি পরিষদ সদস্যদের নিয়ে নয় সদস্যের এই কমিটি তাদের তদন্ত এবং শুনানির শেষ পর্যায়ে রয়েছে। ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে দাঙ্গা তদন্তকারী কমিটির কাছে সাক্ষ্য বা নথি সরবরাহ করতে অস্বীকার করার জন্য ট্রাম্পের প্রাক্তন উপদেষ্টা স্টিভ ব্যাননকে কংগ্রেস অবমাননার দায়ে চার মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। ব্যাননকে ৬ হাজার ৫০০ ডলার জরিমানাও দিতে হবে।

আরও পড়ুন -  ডিপ্রশনে ভুগেছিলেন অভিনেত্রী Sameera Reddy, মা হওয়ার পর, জানালেন নিজের এমন পরিস্থিতি

ট্রাম্পকে কমিটিতে তলব করে যে চিঠি দেয়া হয়েছে তাতে লেখা হয়েছে যে, এই পর্যন্ত আমরা যেসব শুনানি করেছি তাতে আমরা তথ্য-প্রমাণসহ নিশ্চিত হয়েছি যে, আপনার নিয়োগ করা প্রাক্তন কয়েক ডজন কর্মকর্তা এবং আপনি ব্যক্তিগতভাবে ২০২০ সালের নির্বাচনের ফলাফল বদলে দেয়ার নানামুখী পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা করেছেন ও শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের পথে বাধা সৃষ্টি করেছেন।

আরও পড়ুন -  Congress: ফল প্রকাশ আজ, কংগ্রেসের সভাপতি নির্বাচনের
২০২১ সালের ৬ জানুয়ারি ওয়াশিংটন ডিসিতে ক্যাপিটল হিল ভবনে দাঙ্গা

গত সপ্তাহে জানুয়ারি সিক্স কমিটিতে ট্রাম্পকে তলব করার বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্ত হয়। তদন্ত কমিটি জানিয়েছে, ট্রাম্পকে পাঠানো চিঠিতে প্রয়োজনীয় তথ্যপ্রমাণ জমা দেয়ার জন্য আগামী ৪ নভেম্বর সময়সীমা বেধে দেয়া হয়েছে। এই সময়ে মধ্যে এসব তথ্যপ্রমাণ জমা দিতে হবে। কমিটিতে ১৪ নভেম্বরের মধ্যে ট্রাম্পকে হাজির হওয়ার জন্য বলা হয়েছে। যদি ট্রাম্পও সমন না মানলে ফৌজদারি অভিযোগের মুখোমুখি হতে পারেন।

আরও পড়ুন -  Swastika Dutt: কটাক্ষের শিকার স্বস্তিকা, আবার প্রকাশ্যে কালো অন্তর্বাস

২০২১ সালের ৬ জানুয়ারি ওয়াশিংটন ডিসিতে ক্যাপিটল হিল ভবনে দেশের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করতে এক যৌথ অধিবেশনে বসেছিলেন। সেই অধিবেশন শুরুর কিছুক্ষণের মধ্যে হঠাৎ নিরাপত্তা ব্যারিকেড ভেঙে ট্রাম্পের কয়েক হাজার সমর্থক ক্যাপিটল ভবনে ঢুকে তাণ্ডব শুরু করেন। সেদিন ট্রাম্পের সমর্থক ও হামলাকরীদের সংঘাতে দুই পুলিশ কর্মকর্তাসহ ৬ জন নিহত হন এবং আহত হয়েছেন পুলিশ সদস্যসহ ১৪০ জন।

সূত্রঃ বিবিসি, এএফপি। ফাইল ছবি।

Latest News

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img