26 C
Kolkata
Thursday, May 9, 2024

Mahsha Amini In Iran: কঠোর সাজার আদেশ ইরানের শীর্ষ বিচারকের, বিক্ষোভের মূল হোতাদের

Must Read

প্রায় এক মাস আগে ইরানের পুলিশের হেফাজতে মারা যাওয়া তরুণী মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভ-দাঙ্গার মূল হোতাদের কঠোর সাজা প্রদানের নির্দেশ দিয়েছেন ইরানের বিচার বিভাগীয় প্রধান বিচারক।

ইরানের আধা-সরকারি স্টুডেন্টস নিউজ এজেন্সি বৃহস্পতিবার প্রধান বিচারক গোলাম-হোসেন মোহসেনি-এজেইকে উদ্ধৃত করে বলেছে, আমি আমাদের বিচারকদের এই দাঙ্গার মূল হোতাদের প্রতি অপ্রয়োজনীয় সহানুভূতি প্রদর্শন এড়াতে এবং তাদের জন্য কঠোর সাজা প্রদানের নির্দেশ দিয়েছি। তবে কম দোষী ব্যক্তিদের প্রতি আলাদাভাবে দেখার সুযোগ রয়েছে।

আরও পড়ুন -  Digha: বড়দিনের আগেই দীঘার সমুদ্র সৈকতে হবে এই কাজ, গোয়া বিচ হেরে যাবে!

মোহসেনি-এজেই এর আগে গ্রেপ্তারকৃতদের মামলা দ্রুত বিচার করার জন্য সারাদেশের আদালতকে নির্দেশ দিয়েছিলেন।

 গত সপ্তাহে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা ও পুলিশ বিষয়ক ডেপুটি মজিদ মিরাহমাদি সতর্ক করে দিয়েছিলেন যে, দাঙ্গার ঘটনাস্থল থেকে গ্রেপ্তার হওয়া কাউকে তাদের বিচারের সময় পর্যন্ত কোনো অবস্থাতেই মুক্তি দেওয়া হবে না।

আরও পড়ুন -  জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্তি, বৈচিত্র্য এবং শ্রেষ্ঠত্বের মিশ্রণকেই তুলে ধরে : রাষ্ট্রপতি কোবিন্দ

ইতোমধ্যে, দাঙ্গা এর সাথে জড়িত থাকার অভিযোগে এখন পর্যন্ত প্রায় ১০০ জনকে অভিযুক্ত করা হয়েছে।

উল্লেখ্য, গত ১৬ সেপ্টেম্বর পুলিশ হেফাজতে মারা যান মাসা আমিনি। ঠিকমতো হিজাব না পরায় ১৩ সেপ্টেম্বর রাজধানী তেহরানে তাকে ইরানের ‘নৈতিকতা পুলিশ’ গ্রেপ্তার করেছিল। পুলিশের হেফাজতে অসুস্থ হয়ে যাওয়ার পর তাকে হাসাপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তিনদিন কোমায় থাকার পর মৃত্যুর কোলে ঢলে পড়েন এ কুর্দি তরুণী। এর পরেই সমগ্র ইরান বিক্ষোভে ফেটে পড়ে।

আরও পড়ুন -  "কাঁচা আমের শরবতের স্বাস্থ্য উপকারিতা"

সূত্রঃ  আল জাজিরা। ছবিঃ সংগৃহীত।

Latest News

Muskan Baby: ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল

Muskan Baby:ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল।  হরিয়ানভি নাচ: হরিয়ানা, ভারতের উত্তরের একটি রাজ্য, তার সমৃদ্ধ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img