33 C
Kolkata
Wednesday, May 1, 2024

Mahsha Amini: ইরানের তেল শোধনাগারের কর্মীরা, বিক্ষোভে যোগ দিলেন

Must Read

পুলিশ হেফাজতে মাহশা আমিনির মৃত্যুর প্রতিবাদে উত্তাল ইরান। মাশা আমিনির মৃত্যু পরবর্তী প্রতিবাদ বিক্ষোভ চতুর্থ সপ্তাহে গড়িয়েছে।

 সেই প্রতিবাদ মিছিলে যোগ দিলেন ইরানের আবাদান ও কঙ্গান তেল শোধনাগারের কর্মীরা। বুশেহর পেট্রোকেমিক্যাল প্রজেক্টের কর্মীরাও এই প্রতিবাদে যোগ দিয়েছেন।

সোশ্যাল মিডিয়ায় বুশেহর প্রদেশের আসালুয়েহ কমপ্লেক্সে ধর্মঘটের খবর প্রকাশিত হওয়ার কয়েক ঘন্টা পরে রাষ্ট্রীয় মালিকানাধীন আবাদান রিফাইনারির ফেজ ২-এর কর্মকর্তা ও কর্মীরা ওয়াক আউট করেন।

আরও পড়ুন -  Goalkeeper: তালিকায় মার্টিনেজ, বর্ষসেরা গোলরক্ষকের

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা অন্যান্য ভিডিওতে আসালুয়েহের চুক্তি কর্মীদের স্লোগান দিতে দেখা যায় “এই বছর রক্তের বছর, খামেনি শেষ! একটি প্রশাসনিক ভবনের সামনে ‘ডাউন উইথ দ্য ডিক্টেটর’ ।

অন্য একটি ভিডিওর বর্ণনাকারী যা দেখায় যে দূরত্বে ধোঁয়া উঠছে এবং শ্রমিকদের জড়ো হচ্ছে, তারা বলেছেন যে, তারা আসালুয়েহ কমপ্লেক্সের রাস্তা অবরোধ করেছে এবং ধর্মঘট করেছে। অন্য ভিডিওগুলিতে শ্রমিকদের একটি মোটরওয়েতে পাথর এবং ধ্বংসস্তূপ দিয়ে রাস্তা অবরোধ করতে দেখা যায়।

আরও পড়ুন -  Mimi Chakraborty: উঁকি দিচ্ছে ফর্সা পিঠ শাড়ির ফাঁকে, আকর্ষণীয় ফিগার দেখিয়ে আবার ভাইরাল মিমি!

 ইরানের তেল মন্ত্রক এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও বিবৃতি জারি করেনি।

গত ১৬ সেপ্টেম্বর পুলিশ হেফাজতে মারা যান মাসা আমিনি। যথাযথভাবে হিজাব না পরায় ১৩ সেপ্টেম্বর রাজধানী তেহরানে তাকে ইরানের ‘নৈতিকতা পুলিশ’ গ্রেপ্তার করেছিল।

প্রথমে বিক্ষোভ ইরানের কুর্দি অধ্যুষিত উত্তরপশ্চিমাঞ্চলে শুরু হলেও ক্রমে তা দেশটির ৮০টি শহর ও নগরে ছড়িয়ে পড়ে।

আরও পড়ুন -  আগামী ২৪ ঘণ্টায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা, ভারতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছেন

উল্লেখ্য, অগ্নিগর্ভ পরিস্থিতিতে ইরানে মৃত্যুমিছিল অব্যাহত রয়েছে। বিক্ষোভে অংশ নিয়ে ১৯ জন অপ্রাপ্তবয়স্ক সহ ১৮৫ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন বলে দাবি করেছে অসলো-ভিত্তিক মানবাধিকার গোষ্ঠী ইরান হিউম্যান রাইটস (আইএইচআর)। নিহতদের মধ্যে নিরাপত্তা বাহিনীর বেশ কয়েকজন সদস্য রয়েছে।

সূত্রঃ  রয়টার্স। ছবিঃ সংগৃহীত।

Latest News

Web Series: উল্লুতে এবার রিলিজ করেছে সাহসী ওয়েব সিরিজ, পরিবারের সঙ্গে দেখা যাবে না

Web Series: উল্লুতে এবার রিলিজ করেছে সাহসী ওয়েব সিরিজ, পরিবারের সঙ্গে দেখা যাবে না।  করোনার সময় মানুষ ঘরের মধ্যে বন্দি...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img