30 C
Kolkata
Thursday, May 16, 2024

৬ হাজার টাকা পাবেন এই বিবাহিত মহিলারা, স্কিমের ব্যাপারে জেনে নিন

Must Read

 কেন্দ্র সরকার সাধারণ মানুষের সুবিধার জন্য শুরু করে বিভিন্ন রাজ্য সরকার বিভিন্ন ধরনের জনমুখী প্রকল্প প্রায় প্রতিনিয়ত নিয়ে আসছে। সেটা নির্বাচনী চমক হোক কি পার্টি প্রোপাগান্ডা, আখেরে সুবিধা পাচ্ছেন সাধারণ মানুষ। গোটা দেশজুড়ে মোদি সরকারের তত্ত্বাবধানে চলছে, প্রধানমন্ত্রী আবাস যোজনা, পিএম কিষাণ নিধি ইত্যাদি।

 নির্দিষ্ট সময় অন্তর অন্তর উপযোগীরা টাকাও পাচ্ছেন। সম্প্রতি গর্ভবতী ও স্তন্যদানকারী মহিলাদের আর্থিক সহায়তা দেওয়ার জন্য এগিয়ে এলেন মোদি সরকার। প্রকল্পটি ‘প্রধানমন্ত্রী মাতৃত্ব বন্দনা যোজনার’ আওতায় এবং নতুন প্রকল্পটি ‘প্রধানমন্ত্রী গর্ভাবস্থা সয়াহতা স্কিম’ নামেও পরিচিত।

আরও পড়ুন -  PAN-Aadhaar Linking Status: প্যান কার্ডের সাথে আধার কার্ড কি লিঙ্ক আছে আপনার? কয়েক মিনিটেই জেনে নিন

প্রধানমন্ত্রীর নতুন প্রকল্পের উদ্দেশ্য হল মায়েদের পুষ্টি সরবরাহ করা। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ৬ হাজার টাকা দেওয়া হবে। এই টাকা মোট ৪ টি কিস্তিতে দেওয়া হবে। প্রথম কিস্তি ১ হাজার টাকা, দ্বিতীয় কিস্তি ২ হাজার টাকা, তৃতীয় কিস্তি ১ হাজার টাকা এবং চতুর্থ কিস্তি ২ হাজার টাকা দেওয়া হবে। সমস্ত মহিলারা সরকারি চাকরি করছেন তারা এই সুবিধা নিতে পারবেন না। নতুন এই প্রকল্প পেতে গর্ভবতী মহিলা এবং তার স্বামীর আধার কার্ড, ব্যাংকের পাসবুক থাকা প্রয়োজন। স্বামী – স্ত্রীর যৌথ ব্যাংক অ্যাকাউন্ট হলে প্রকল্পটি পাওয়া যাবে না।

আরও পড়ুন -  PAN-Aadhaar কার্ড লিঙ্ক কাদের করতে হবে ৩১ মার্চের মধ্যে, নির্দেশিকার খুঁটিনাটি সরকারি জানুন

 কি করে পাওয়া যাবে প্রধানমন্ত্রীর এই নতুন প্রকল্প? এর জন্য আপনাকে ASHA বা ANM এর মাধ্যমে প্রধানমন্ত্রী মাতৃত্ব বন্দনা যোজনার অধীনে আবেদন করতে হবে। আপনি অনলাইনে আবেদন করতে পারেন। এই প্রকল্পের সুবিধা সমস্ত মহিলাদের দেওয়া হবে যাদের প্রসব সরকারি হাসপাতাল বা বেসরকারি হাসপাতালে হয়েছে। স্কিমটি ২০১৭ সালে চালু করা হয়েছিল।

আরও পড়ুন -  Uttoron: ফাঁস হওয়া মধুমিতার গোপন ভিডিও প্রসঙ্গে প্রশ্ন অভিনেত্রীর, ‘আপনার সাথে ঘটলে কি করতেন?’

Latest News

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও সং: সংস্কৃতি, ঐতিহ্য এবং...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img