37 C
Kolkata
Friday, May 17, 2024

Nobel Prize: অ্যানি এরনাক্স সাহিত্যে নোবেল পেলেন

Must Read

 সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন ফরাসি লেখক অ্যানি এরনাক্স। বৃহস্পতিবার সুইডেনের স্টকহোমে রয়্যাল সুইডিস অ্যাকাডেমি সাহিত্যে ১১৯তম নোবেল বিজয়ী হিসেবে অ্যানি আর্নাক্স-এর নাম ঘোষণা করেন।

রয়্যাল সুইডিস অ্যাকাডেমি জানিয়েছে, লেখার মাধ্যমে ধারাবাহিকভাবে এবং বিভিন্ন কোণ থেকে, লিঙ্গ, ভাষা এবং শ্রেণী সম্পর্কিত শক্তিশালী বৈষম্য তুলে ধরার জন্য ২০২২ সালের অ্যানি এরনাক্সকে সাহিত্যে নোবেল দেয়া হয়েছে। সাহসীকতা এবং স্বচ্ছতা ও তীক্ষ্ণতার সাহায্যে তিনি ব্যক্তিগত স্মৃতির শিকড়, বিচ্ছিন্নতা এবং সম্মিলিত সংযম উন্মোচন করেছেন বলে জানায় নোবেল কমিটি। এবারও পুরস্কারের ১ কোটি সুইডিশ ক্রোনার পাবেন তিনি।

আরও পড়ুন -  Nobel Award: নোবেলজয়ীরা পাবেন বাড়তি অর্থ, ২০২৩ সালের

নোবেল ফাউন্ডেশন জানিয়েছে, ২০২২ সালের বিজয়ীদের ১০ ডিসেম্বর নোবেল পুরস্কারের মূল্য ১ কোটি সুইডিশ ক্রোনারের (প্রায় ৯ লাখ ডলার) পাশাপাশি বিজয়ীদের হাতে একটি সনদ ও স্বর্ণপদক তুলে দেওয়া হবে।

আরও পড়ুন -  সপ্তম আন্তর্জাতিক যোগ দিবসের প্রাক্কালে ১০০ দিন

উল্লেখ্য, করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে সুইডেনের রাজধানী স্টকহোমে ছোট আকারের অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়। সেই অনুষ্ঠানে আয়োজক কমিটির বাইরে অন্য কোনো অতিথি উপস্থিত ছিলেন না। তাই গত দুই বছরের বিজয়ীদেরও ডিসেম্বরের নোবেল সপ্তাহে আমন্ত্রণ জানাবে।

আরও পড়ুন -  Janhvi Kapoor: বীজগণিত কী কাজে লাগে? জাহ্নবী কাপুর

সূত্রঃ  নোবেলপ্রাইজ.ওআরজি।  ছবিঃ সংগৃহীত।

Latest News

Dance Video: বৃদ্ধার অপূর্ব নাচ হিন্দি গানের সাথে, চোখে রয়েছে কালো চশমা, চারিদিকে হচ্ছে প্রশংসা

Dance Video: বৃদ্ধার অপূর্ব নাচ হিন্দি গানের সাথে, চোখে রয়েছে কালো চশমা, চারিদিকে হচ্ছে প্রশংসা।  তা হলে এটা সত্যি হলো...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img