38 C
Kolkata
Friday, May 3, 2024

ভারতীয় রেল ট্রেনের সময়সূচি পরিবর্তন করল, রেলযাত্রীদের জন্য বড় খবর

Must Read

যাত্রী সুবিধার কথা মাথায় রেখে ভারতীয় রেল বড়সড় পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে। জানা গিয়েছে, নতুন করে তৈরি হবে এক্সপ্রেস ট্রেনের টাইম টেবিল। প্রায় ৫০০ টির বেশি মেল ট্রেনের সময় পরিবর্তন হবে। মেইল এক্সপ্রেস ট্রেনের গতি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। এতে যাত্রী পরিষেবার যে প্রভূত উন্নতি হবে, সেই নিয়ে কোনো সন্দেহ নেই।

আরও পড়ুন -  Tribute To Rabindranath: রবীন্দ্রনাথকে শ্রদ্ধা নিবেদন

রেলের তরফে জানানো হয়েছে, ৬৫ জোড়া ট্রেনকে ‘সুপারফাস্ট’ ক্যাটাগরিতে রূপান্তরিত করা হয়েছে। সমস্ত ট্রেনের গড় গতি প্রায় ৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছে, অতিরিক্ত ট্রেন পরিচালনার জন্য প্রায় ৫ শতাংশ অতিরিক্ত রুট প্রদান করবে। ভারতীয় রেল তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ইতিমধ্যেই নতুন ট্রেনের টাইম টেবিল বা ‘ট্রেন অ্যাট আ গ্ল্যান্স (TAG)’ প্রকাশ করেছে। এই সময়সূচী ১ অক্টোবর থেকে কার্যকর হয়ে গেছে।

আরও পড়ুন -  Vande Bharat: ৪৭৮ টি বন্দে ভারত ট্রেন ও ২০০ টি হবে স্লিপার ক্লাস, শ্রীঘ্রই চালু, বিরাট আপডেট

নতুন সময়সূচীতে, বন্দে ভারত এক্সপ্রেসের মতো বেশ কয়েকটি প্রিমিয়াম ট্রেন নতুন দিল্লি-বারানসী এবং নয়া দিল্লি-কাতরার মধ্যে চালু করা হয়েছে।

পরিসংখ্যানের কথা মাথায় রেখে বলতে গেলে শেষ কয়েক বছরে সময় মতো ট্রেন আসা-যাওয়া প্রসঙ্গে ব্যাপক উন্নতি করেছে ভারতীয় রেল। যেখানে ২০১৯-২০ সালে ট্রেনের সময়ানুবর্তিতা ৭৫ শতাংশ ছিল সেখানে চলতি বছরে প্রায় ৯ শতাংশ বেড়ে তা হয়েছে ৮৪ শতাংশ। ছবিঃ সংগৃহীত।

আরও পড়ুন -  Ukrainian Cities: ইউক্রেনীয় শহরগুলো ফিরিয়ে আনা হবে, রুশ দখলে যাওয়া

Latest News

Web Series: নেট জগতে ঘনিষ্ঠ দৃশ্যের সেরা কয়েকটি ওয়েব সিরিজ, একদম একলা দেখবেন

Web Series: নেট জগতে ঘনিষ্ঠ দৃশ্যের সেরা কয়েকটি ওয়েব সিরিজ, একদম একলা দেখবেন।  Web Series গুলি ১৮+উদ্ধের জন্য। ওয়েব সিরিজ!...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img