34 C
Kolkata
Friday, May 3, 2024

“অক্ষরভূমি”-সাহিত্য ম্যাগাজিনের শুভ সূচনা পর্ব ও গুণীজন সংবর্ধনা সভা

Must Read

নিজস্ব প্রতিনিধি, কলকাতাঃ     অক্ষরভূমি”-সাহিত্য ম্যাগাজিনের শুভ সূচনা পর্ব ও গুণীজন সংবর্ধনা সভা।

গত রবিবার সন্ধেবেলায় মাতৃপক্ষের সূচনা পর্বে মহালয়ার দিন পশ্চিমবঙ্গ বাংলা একাডেমি (জীবনানন্দ দাশ সভাঘর)এ ছিল চাঁদের হাট। “অক্ষরভূমি”-আন্তর্জাতিক সাহিত্যে ম্যাগাজিনের শুভ সূচনা  পর্বে এদিন ম্যাগাজিনের আনুষ্ঠানিক প্রকাশ ঘটে কবি ও শিশু সাহিত্যিক কার্ত্তিক ঘোষ ও সাহিত্যিক পৃথ্বীরাজ সেন মহাশয়ের হাত দিয়ে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি প্রসূন ভৌমিক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজ শঙ্কর পাণ্ডে সহ কুমুদ সাহিত্য মেলার সম্পাদক মোল্লা জসিমউদ্দিন, কবি আনারুল ইসলাম প্রামানিক,ভারতীয়  মানবাধিকারসংগঠনের রাজ্য সভাপতি মনোতোষ বেরা, কবি ও  চলচ্চিত্র পরিচালক রাজকুমার দাসসহ মৃদুল বিশ্বাস,বাউল শিল্পী স্বপন দত্ত, সমাজ সেবক শিবাজী দে, প্রমুখরা।

আরও পড়ুন -  সজনে ফুলে রয়েছে নানা স্বাস্থগুণ, খেতে পারেন

 ম্যাগাজিন সম্পাদক কবি দশমিক পলাশ(পলাশ পাল) জানান -“সাহিত্যের মাঝে সকল গুণীজন দের একত্রে করে এক মেলবন্ধন তৈরী করার চেষ্টা করেছি।যেন আমরা সর্বদাই সাহিত্য চর্চা করে সমাজের জন্য কিছু করতে পারি।ডিজিটাল যুগে এখনও বেশির ভাগ মানুষ ছাপা পাঠ্য পুস্তক আকারে যেকোনো বই পড়তে ভালোবাসে বলে তিনি মনে করেন।ওইদিনের মঞ্চে অতিথি সহ গুণীজনদের সংবর্ধনা জানানোর পাশাপাশি স্বরচিত কবিতা পাঠ ,গান,আবৃত্তি ও শ্রুতি নাটক পরিবেশিত হয়।বাংলার নানান প্রান্ত থেকে কবি সাহিত্যের মানুষ উপস্থিত থেকে অনুষ্ঠান টি সাফল্যমণ্ডিত করে তোলে।সকলের হাতে স্মারক তুলে দেওয়া হয় যোগ্য গুণীজন সাহিত্য সেবক দের হাতে”।

আরও পড়ুন -  এই রকম ঘনিষ্ঠ দৃশ্য আলিয়া নাজের, দেখলে আরও গরম হবেন, সিরিজটি দেখার আগে বন্ধ করুন দরজা

ছোটদের ও কবিতা ছড়া  শিশুদের মুখে সোনা যায় অনুষ্ঠানে।মাস্টার ঋক দাস,সৌনাক সহ অন্যান্য ক্ষুদেদের মিষ্টি কবিতা পরিবেশন সকলকে মুগ্ধ করে। প্রেক্ষাগৃহে ফুল ছিল দর্শকাশনে,পাশাপাশি জমজমাট হয়ে ওঠে সকলের অংশগ্রহণ করা এই সুচারু অনুষ্ঠান।কবি ও কবিতা এই ভাবে বেঁচে থাকুক তার নিজস্বতা নেই।যেখানে সারস্বত সাধনায় আমরা প্রতিটি মুহুর্ত যেন নিজেদের এইভাবে  নিয়োজিত করে রাখতে পারি।

আরও পড়ুন -  শুভেন্দু অধিকারীর দাবি, তৃণমূল নেতা-নেত্রী সহ শ’খানেক নাম জমা দিয়েছি, অমিতের সঙ্গে সাক্ষাতের পর

পূর্ব বর্ধমান জেলার মঙ্গলকোটের কোগ্রামে পল্লিকবি কুমুদরঞ্জন মল্লিকের জন্মদিন উপলক্ষে কুমুদ সাহিত্য মেলা টানা ১২ বছর আয়োজন করার জন্য সংবর্ধনা পেলেন সাংবাদিক ও কবি মোল্লা জসিমউদ্দিন মহাশয়। মোল্লা জসিমউদ্দিন বলেন -” সাহিত্য পত্রিকার তরফে সম্মানিত হতে পেরে উজ্জীবিত।”

“অক্ষরভূমি “-আগামী দিনে এই প্রয়াস সুচারু ভাবে এগিয়ে নিয়ে যাক শুভেচ্ছা রইল।

Latest News

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ।  Web Series টি ১৮+ উদ্ধের জন্য। ওয়েব সিরিজ!...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img